Mamata Banerjee
মমতা বন্দ্যোপাধ্যায় ও বিমান বসুর ফাইল ছবি টাইমস কনটেন্ট.কম থেকে

কলকাতা: প্রয়াত লোকসভার প্রাক্তন অধ্যক্ষ তথা সিপিএমের বহিষ্কৃত নেতা সোমনাথ চট্টোপাধ্যায়ের স্মরণসভায় আমন্ত্রণ জানানো হতে পারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। সিপিএমের প্রস্তাবিত ওই সভা অনুষ্ঠিত হতে পারে আগামী ২৭ আগস্ট, এমনটাই জানাচ্ছে সূত্র।

গত ২১ জুলাইয়ের মঞ্চ থেকে তৃণমূলনেত্রী মমতা ঘোষণা করেছিলেন, তৃণমূলের পরবর্তী ব্রিগেড সমাবেশে বিজেপি-বিরোধী সমস্ত রাজনৈতিক দলগুলিকে তিনি আমন্ত্রণ জানাবেন। এ ব্যাপারে জাতীয় কংগ্রেস-সব বিভিন্ন বামপন্থী দলগুলিকেও তিনি আমন্ত্রণ জানাবেন বলে প্রকাশ্যে ঘোষণা করেন। সে সময় সিপিএম নেতৃত্বের প্রতিক্রিয়া মোটের উপর ভালো ছিল না। কিন্তু সেই ঘটনার সপ্তাহ কয়েক না কাটতেই এ বার খোদ বামপন্থী দলের সভাতেই তৃণমূলনেত্রীকে আমন্ত্রণের তোড়জোড় চলছে বলে জানা গিয়েছে।

দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন সোমনাথবাবু। সে সময়ও সিপিএম নেতৃত্ব তাঁর সঙ্গে যোগাযোগ রেখেছিলেন। কিন্তু তাঁর মৃত্যুর পর মরদেহ লাল পতাকায় ঢাকা বা সিপিএমের সদর দফতরে নিয়ে যাওয়ার বিষয়টি নিয়ে চরম আপত্তি তোলেন তাঁর পুত্র। এ ব্যাপারে অবশ্য সিপিএম নেতৃত্বও বহিষ্কৃত নেতার পুত্রের সঙ্গে কোনো বিতর্কে যাননি। তবে তাঁকে নিয়ে যে একটি স্মরণসভার আয়োজন করা হতে পারে, সে খবর আগেই মিলেছিল। সোমনাথবাবুর এক সময়ের নির্বাচনী কেন্দ্র যাদবপুরে হবে ওই স্মরণসভা।

দল থেকে বহিষ্কৃত কোনো নেতার স্মরণসভা এর আগে কখনোই করেনি সিপিএম। এমনকী বাম আমলের অর্থমন্ত্রী অশোক মিত্রের মৃত্যুর পরেও স্মরণসভা আয়োজিত হয় বামফ্রন্টের ব্যানারে। সে ক্ষেত্রে প্রয়াত অশোকবাবু নিজেই দলের সঙ্গে সম্পর্ক ছেদ করেছিলেন। তাঁকে দল বহিষ্কার করেনি।


পড়তে পারেন: ফুসফুসে সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি সংগীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়


সব মিলিয়ে সিপিএম যে দীর্ঘপালিত রেওয়াজ কিছুটা হলেও বদলাতে চলেছে, তা প্রায় স্পষ্ট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন