Mamata Banerjee
প্রতিনিধিত্বমূলক ছবি

কলকাতা: আগামী বছরের ১৯ জানুয়ারি ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২১ জুলাইয়ের মঞ্চে তিনি এ খবর আগাম জানিয়ে বলেছেন, দেশের সমস্ত বিজেপি-বিরোধী রাজনৈতিক দলকে ওই সমাবেশে আমন্ত্রণ জানানো হবে। গত শুক্রবার তিনি কেন্দ্রের বিজেপি সরকারকে তুলোধনা করে জানান, তৃণমূলের ওই ব্রিগেড সমাবেশে আমন্ত্রণ জানানো হবে কেরলের বামপন্থী মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে।

আগামী লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে এগোচ্ছে শাসক-বিরোধী উভয় জোটই। কেন্দ্রে বিজেপি-বিরোধী জোটকে শক্তিশালী করতে ইতিমধ্যেই আয়োজিত হয়েছে বেশ কয়েকটি অঘোষিত বৈঠক। তবে তা একান্ত ভাবে বিভিন্ন শাসক বিরোধী রাজনৈতিক দলের উচ্চনেতৃত্বের মধ্যেই সীমাবদ্ধ ছিল। আগামী জানুয়ারিতে তৃণমূল কংগ্রেসের উদ্যোগেই ওই নির্বাচনে বিজেপিকে পরাস্ত করার ডাক দিয়ে আয়োজিত হতে চলেছে সব থেকে বড়ো সমাবেশ। যেখানে আমন্ত্রণ জানানো হচ্ছে দেশের বিভিন্ন ধর্মনিরপেক্ষ মনোভাবাপন্ন রাজনৈতিক দলকে।

মমতা বলেন,ব্রিগেডের ওই সমাবেশে আমন্ত্রণ জানানো হবে ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী, বহুজন সমাজ পার্টি সুপ্রিমো মায়াবতী, সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব, টিডিপি সভাপতি চন্দ্রবাবু নাইডু, আপ সভাপতি অরবিন্দ কেজরিওয়াল, জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা-সহ অসংখ্য রাজনৈতিক নেতৃত্বকে। একই সঙ্গে তিনি পিনারাই বিজয়নকে আমন্ত্রণ জানানোর কথাও বলেন।

তাঁর বক্তব্য, “সিপিএম এখনও আমার বিরুদ্ধে চক্রান্ত করার চেষ্টা করছে। কিন্তু এখনও আমি মনে করি যে সব বামপন্থী খারাপ নযন। তাই ১৯ জানুয়ারি সমাবেশে কেরলার মুখ্যমন্ত্রীকেও আমন্ত্রণ জানিয়েছি। একইসঙ্গে সভায় অংশগ্রহণের জন্য সিপিআই, আরএসপি এবং অল ইন্ডিয়া ফরোয়ার্ড ব্লকের মতো অন্যান্য বামপন্থী দলগুলোর নেতাদেরও আমন্ত্রণ জানাব।”

মমতার এমন বক্তব্যের পর সিপিএম নেতা সুজন চক্রবর্তী জানিয়েছেন, “তাঁর দলের লোকেরা প্রতিদিন আমাদের দলের কর্মীদের খুন করছে, বাড়িতে আগুন লাগিয়ে দিচ্ছে। আর তিনি আমাদের তাঁর সঙ্গে যোগ দিতে বলছেন। এটা দ্বিচারিতা”।

তবে বিজয়ন মমতার আহ্বানে সাড়া দেবেন কি না, সে বিষয়ে এখনও স্পষ্ট ভাবে কিছু জানা না গেলও অরবিন্দ কেজরিওয়াল বা চন্দ্রবাবু নায়ডুর মতো প্রবল বিজেপি-বিরোধী নেতৃত্ব তৃণমূলের ব্রিগেড সমাবেশে উপস্থিত থাকছেন, তা প্রায় নিশ্চিত বলে জানিয়েছেন মমতা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন