mamata banerjee in red raod
রেড রোডের অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: এএনআই

কলকাতা: গোটা দেশের পাশাপাশি কলকাতাতেও পালিত হল ৭২তম স্বাধীনতা দিবস। এই উপলক্ষে এ দিন রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে পুলিস কর্মীদের সাহসিকতার পুরস্কারও দিয়েছেন মুখ্যমন্ত্রী৷ এ বছর থেকে চালু হয়েছে ‘বীরত্বের পুরস্কার’৷ সেই পুরস্কার পেয়েছেন গত বছর বিমল গুরুংকে ধরতে গিয়ে সিংমারির জঙ্গলে নিহত এসআই অমিতাভ মালিক। এ ছাড়াও আরও বেশ কিছু পুরষ্কার দেওয়া হয়েছে। সব মিলিয়ে তিনটি বিভাগে মোট ৯ জন পুরস্কার পেয়েছেন।

আরও পড়ুন কাশ্মীর সমস্যা সমাধানে ‘ঝাপ্পি’-তেই আস্থা প্রধানমন্ত্রীর

স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে তথ্যসংস্কৃতি দফতর, খাদ্য দফতর, ক্রীড়া ও যুবকল্যাণ দফতর, সমাজ ও শিশুকল্যাণ দফতর ও অনগ্রসর শ্রেণি কল্যাণের ট্যাবলো এই অনুষ্ঠানে অংশ নিয়েছে। ট্যাবলোর বিষয় ছিল ‘‌একতা এবং সম্প্রীতি’‌।

এ ছাড়া বন দফতরের সবুজশ্রী, সমাজকল্যাণের কন্যাশ্রী ও রূপশ্রী এবং অনগ্রসর কল্যাণ দফতরের সবুজসাথী ট্যাবলোও অনুষ্ঠানে দেখা গিয়েছে। রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের পাশাপাশি এ দিনের কুচকাওয়াজে অংশ নেয় শহরের স্কুল এবং কলেজের অনেক পড়ুয়া। গত জুলাই মাসে গঠিত কলকাতা পুলিশের ‌‌‌‌‌‌‌মহিলাদের বিশেষ দল ‘উইনার্স স্কোয়াড’ অনুষ্ঠানে অংশ নিয়েছিল কুচকাওয়াজে৷

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন