low pressure in bay of bengal
ওই আসে বৃষ্টি। নিজস্ব চিত্র

ওয়েবডেস্ক: আরও এক দফা দুর্যোগের পূর্বাভাস দিয়ে বঙ্গোপসাগরে ফের তৈরি হল নিম্নচাপ। আগেরটার মতোই এই নিম্নচাপের বেশি প্রভাব রাজ্যের পশ্চিমাঞ্চল এবং ওড়িশার ওপরেই পড়তে পারে।

সোমবার দুপুরে প্রকাশিত রিপোর্টে নিম্নচাপটির তৈরি হওয়ার কথা ঘোষণা করে আলিপুর আবহাওয়া দফতর। এর প্রভাবে আগামী ৭২ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জন্য ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে তারা। অন্য দিকে ওড়িশায় অতি ভারী বৃষ্টি এবং কোথাও কোথাও চরম অতি ভারী বৃষ্টিরও সতর্কতা জারি করা হয়েছে।

অন্য দিকে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার তরফ থেকে জানানো হয়েছে এই নিম্নচাপের সব থেকে বেশি প্রভাব রাজ্যের পশ্চিমাঞ্চল, অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনিপুরেই থাকবে। সেখানে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন বানভাসি গির্জায় বিয়ে করলেন বরবধূ, ভাইরাল সেই ভিডিও

নিম্নচাপটির মতিগতি কী?

ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কার কথায়, “বর্তমানে নিম্নচাপটি কলকাতা থেকে ৪০০ কিমি দক্ষিণ-দক্ষিণপূর্বে রয়েছে। আগামী ৩৬ ঘণ্টা পরে এটি উত্তর ওড়িশা দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে।”

কলকাতায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু। মাঝেমধ্যে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে।

এ দিকে রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে সামুদ্রিক জলোচ্ছ্বাসের সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন