no rain in bengal
বৃষ্টির অভাবে জলশূন্য দামোদর। দুর্গাপুর ব্যারেজ। ফাইল ছবি

ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গের দুই প্রান্তের দুই চিত্র। এক দিকে যখন প্রবল বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ তখন দক্ষিণবঙ্গ কার্যত বৃষ্টিহীন। ফলে দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়তে শুরু করেছে বৃষ্টির ঘাটতি। এই পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা এখনই নেই।

গত শুক্রবার থেকেই বৃষ্টির দাপট কমতে শুরু করে দক্ষিণবঙ্গে। গত সপ্তাহে বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপটি রাজ্য ছেড়ে বিদায় নিতেই বৃষ্টি কমতে শুরু করে। বৃষ্টিহীন এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে ক্রমশ চড়তে শুরু করে পারদ। কলকাতা এবং দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে ৩৫ ডিগ্রি ছাড়িয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আর্দ্রতাও।

আরও পড়ুন রেকর্ড বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ, নদীগুলিতে বাড়ছে জলস্তর

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, এই মুহূর্তে মৌসুমি অক্ষরেখাটি উত্তরবঙ্গের ওপর দিয়ে বিস্তার করায় বঙ্গোপসাগরের জলীয় বাষ্প চলে যাচ্ছে সেখানে। ফলে বিক্ষিপ্ত বৃষ্টি ছাড়া দক্ষিণবঙ্গে বিশেষ বৃষ্টি এখন আশা না করাই ভালো। আপাতত বঙ্গোপসাগরে কোনো নিম্নচাপের তৈরি হওয়ারও ইঙ্গিত নেই।

তবে আগামী কয়েক দিন বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। সোমবারও দুপুরের পরে রাজ্যের পশ্চিমাঞ্চলে ঝড়বৃষ্টি হচ্ছে। সেই ঝড়ের প্রভাব বিকেলের দিকে কলকাতার ওপরে পড়তেও পারে। তবে দক্ষিণবঙ্গে ফের কবে ভারী বৃষ্টি শুরু হবে সে আভাস দিতে পারেনি আবহাওয়া দফতর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন