P chidambaram
কলকাতায় পি চিদম্বরম, ছবি: এএনআই

কলকাতা: জার্মানি ও লন্ডন সফরে গিয়ে কংগ্রেস সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধীর মুখে ১৯৮৪ সালের দু:খজনক দাঙ্গা সম্পর্কিত মন্তব্য নিয়ে ইতিমধ্যেই প্রচারে নেমেছে বিজেপি। রাহুল একটি প্রশ্নের উত্তরে দাবি করেছিলেন, ওই দাঙ্গার সঙ্গে কংগ্রেসের কোনো সম্পর্ক ছিল না। অন্য দিকে বিজেপির দাবি, রাহুল সত্যকে অস্বীকার করছেন। যদি তাই হয় তা হলে কংগ্রেস নেতা জগদীশ টাইটলার এবং সজ্জন কুমার কেন অভিযুক্ত হয়েছেন? সেই বিতর্কেই দাঁড়ি টানলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম।

পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের একটি বৈঠকে যোগ দিয়ে শনিবার চিদম্বরম বলেন, “১৯৮৪ সালে কংগ্রেস কেন্দ্রের ক্ষমতায় ছিল। ওই সময়েই একটি ভয়ানক ঘটনা ঘটেছিল। যার জেরে ড. মনমোহন সিং সংসদে ক্ষমা প্রার্থনা পর্যন্ত করেন। তবে এই ঘটনার জন্য কেউ রাহুল গান্ধীকে দায়ী করতে পারেন না। কারণ ওই সময় খুব বড়ো জোর তাঁর বয়স ছিল ১৩-১৪ বছর। যদিও ওই ঘটনার সঙ্গে জড়িত কাউকে বাদ দেওয়ার কথাও বলেননি রাহুল”।

পড়তে পারেন: ‘বিজেপিকে সরানোই লক্ষ্য, প্রধানমন্ত্রী নিয়ে পরে ভাবা যাবে:’ লন্ডনে রাহুল

উলেখ্য, একটি প্রশ্নের উত্তরে রাহুল মন্তব্য করেন, “আমার মনে এই বিষয়ে কোনও বিভ্রান্তি নেই। এটা ছিল একটা দুঃখজনক ঘটনা, এটা একটা যন্ত্রণাদায়ক অভিজ্ঞতাও। তাই বলে কেউ বলতে পারেন না কংগ্রেস পার্টি এর সঙ্গে জড়িত ছিল। এই ঘটনার সম থেকে ভয়াবহ দিকটি ছিল সহিংসতা”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন