partha chatterjee
পার্থ চট্টোপাধ্যায়। ফাইল ছবি।

কলকাতা: বুধবার বিজেপির ডাকা ‘বাংলা বন্‌ধ’-এর দিন কলকাতার একাধিক বেসরকারি স্কুল ছুটি ঘোষণা করায় সেগুলির উদ্দেশে কড়া বার্তা দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, হতে পারে এগুলি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ স্কুল, কিন্তু মনে রাখতে হবে এনওসি-র জন্য এগুলিকে রাজ্যের দ্বারস্থ হতে হয়।

জানা গিয়েছে, মহাদেবী বিড়লা ওয়ার্ল্ড আকাদেমি, লা মার্টিনিয়ার ফর বয়েজ, ডিপিএস রুবি পার্ক সিনিয়র সেকশন অশোকা হল গ্রুপের তিনটি স্কুল-সহ একাধিক বেসরকারি স্কুল মঙ্গলবারই ঘোষণা করে দেয়, বুধবার স্কুল বন্ধ থাকবে।

গত তিন দিন ধরেই শিক্ষামন্ত্রী স্কুল কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়ে এসেছেন বুধবার স্কুল খোলা রাখার জন্য। তা সত্ত্বেও আগাম ছুটি ঘোষণা করে দেওয়ায় যথেষ্ট ক্ষুব্ধ তিনি। পার্থবাবু বলেন, “সুকৌশলে বন্‌ধ পালনের চেষ্টা চলছে। কিন্তু বন্‌ধের দিন ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা সরকারের। এখানে কেন্দ্রীয় সরকারের কোনো ভূমিকা নেই। আগামী কাল যারা স্কুল খোলা রাখবে না পরবর্তী কালে তাদের অন্য কোনো আবেদন রাজ্য সাড়া দেবে না।”


আরও পড়ুন: ধর্মতলায় এবিভিপির মিছিলের কথা জানলেও অবরোধের খবর ছিল না পুলিশের কাছে!

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর উত্তর দিনাজপুরের ইসলামপুরের দাঁড়িভিট হাইস্কুলে শিক্ষক নিয়োগের প্রতিবাদকে কেন্দ্র করে মৃত্যু হয় দুই প্রাক্তনীর। এই ঘটনাকে সামনে রেখে ইতমধ্যেই রাজ্যের বিভিন্ন জায়গায় বন্‌ধ-অবরোধ পালন করেছে বিজেপি ও বামপন্থী দলগুলি। আগামী বুধবার সেই ঘটনার প্রতিবাদেই ১২ ঘণ্টার বন্‌ধ-এর ডাক দিয়েছে বিজেপি। শিক্ষামন্ত্রী এ দিন বলেন, “আমরা আগেও বলেছি, ওই ঘটনা দু:খজনক। কিন্তু ওই ঘটনাকে কেন্দ্র করে যে ভাবে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করা হচ্ছে তা কোনো মতেই বরদাস্ত করা হবে না”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন