trucks strike in west bengal

কলকাতা: ওভারলোডিংয়ে বিরুদ্ধে সরব হয়ে অনির্দিষ্ট কালীন ধর্মঘটে নামছেন রাজ্যের ট্রাক অপারেটাররা। ওভার লোডিং রুখতে পুলিশি ব্যর্থতার বিরুদ্ধে সরব হওয়া ছাড়াও  আরও বেশ কয়েকটি দাবিকে সামনে রেখে আগামী ১০ জানুয়ারি থেকে ওই ধর্মঘটের ডাক দিয়েছে একটি সংগঠন।

এই ধর্মঘটের প্রভাব সব থেকে বেশি পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে শাক-সবজি, ফল, মাছ বা ডিমে। কারণ ধর্মঘটের ফলে ভিন রাজ্য থেকে পণ্য সামগ্রী পরিবহণ ধাক্কা খাবে। এর ফলে নিত্য প্রয়োজনীয় পচনশীল খাদ্য দ্রব্যের দাম বাড়বে বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

জানা গিয়েছে, বাংলায় নথিভুক্ত প্রায় তিন লক্ষ ট্রাক ওই ধর্মঘটে শামিল হবে। ভিন রাজ্য থেকে পণ্য পরিবহণকারী ট্রাকগুলির মধ্যে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা থেকে মাছ, হিমাচলপ্রদেশ, মহারাষ্ট্র এবং ছত্তীশগঢ় থেকে ফল, বিভিন্ন রাজ্য থেকে ভোজ্য তেল ও ডিম পরিবহণের কাজ করে থাকে প্রতিদিন।

সংগঠনের সূত্রে জানা গিয়েছে, ওভার লোডিং সমস্য এবং পুলিশের ঊর্দ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপের দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে লিখিত ভাবে আবেদন করা হয়েছে। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীকেও জানানো হয়েছে, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। যে কারণে তারা বাধ্য় হয়ে ধর্মঘটের পথে হাঁটল।

ধর্মঘটীরা নিজেরাও জানেন, তাঁদের এই কর্মসূচির ফলে শাক-সবজি, ফল বা মাছ-ডিমের দাম অবধারিত ভাবে বেড়ে যেতে পারে। যার প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর। কিন্তু ট্রাক পরিবহণকারীরা চাইছেন, তাঁদের এই ধর্মঘটের ফলে যদি সরকারের টনক নড়ে তা হলে লাভবান হবেন উভয়পক্ষই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন