কলকাতার এসএসকেএম হাসপাতালে মানসিক রোগীদের জন্য চালু হল ২৪ ঘন্টা বিশেষ পরিষেবা। পূর্বভারতে এই প্রথম। শুধুমাত্র মানসিক বিভাগের জন্যই আলাদা করে থাকবে এমারজেন্সি-সহ একাধিক ব্যবস্থা। আউটডোর ও ইন্ডোরে সব সময়ের জন্য ডাক্তারও থাকবে।

এই প্রসঙ্গে এসএসকেএম হাসপাতালের মানসিক বিভাগের প্রধান ডঃ পি কে সাহা বলেন, “আমরা এখন ২৪ ঘন্টা পরিষেবা দেব। রাতের দিকে কোনও রোগী এলেও তাদের জন্য গুরুত্বপূর্ণ ওষুধ হাসপাতালেই পাওয়া যাবে। অনেক দূর থেকে আসা গুরুতর রোগীকেও হাসপাতালে আসা মাত্রই তাদের চিকিৎসার ব্যবস্থা করা যাবে। এ ছাড়াও ২ টি এমারজেন্সি বেডও আছে। মানসিক বিভাগে ২৪ ঘন্টাই জুনিয়র ডাক্তার থাকেন, এখন থেকে দু’জন সিনিয়র ডাক্তারও সেই সঙ্গে উপস্থিত থাকবেন”।

হাসপাতালের মানসিক বিভাগটি যে আগের থেকে এখন অনেক উন্নত তাও উল্লেখ করেন ডঃ সাহা। তাঁর কথায়, “যখন এই বিভাগটি হাসপাতালে চালু হয়েছিল তখন বেডের সংখ্যা ছিল ২৪ আর এখন এখানে বেডের সংখ্যা বেড়ে হয়েছে ১৪০। সকাল ৭ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত চলে আউটডোর। দুপুর ২টোর পরও হাসপাতালের ইন্ডোরে এই পরিষেবা মিলবে”।  

মানসিক বিভাগের চিকিৎসক ডঃ করবী বড়াল বলেন “পূর্ব ভারতে প্রথম এসএসকেএম হাসপাতালে শুধুমাত্র মানসিক বিভাগের জন্য আলাদা একটা এমারজেন্সি আর ২৪ ঘন্টা পরিষেবা চালু করা হল। রাজ্যের অনেক নামকরা হাসপাতাল থেকেই মানসিক রোগীদের এখানে রেফার করা হয়। তাঁদের দ্রুত চিকিৎসাও হয়”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন