কলকাতা: আসন্ন শিক্ষাবর্ষে কলকাতা বিশ্ববিদ্যালয় চয়েস বেসড ক্রেডিট সিস্টেম (সিবিসিএস) চালু করতে চলেছে। এই ব্যবস্থা অনুযায়ী কোনো ছাত্র বা ছাত্রী অনার্স নিয়ে পড়াশোনা করলে, কোর পেপার বা পাস পেপারগুলো তার নিজের কলেজে না থাকলেও, অন্য কলেজে গিয়ে পড়তে পারবে। এর ফলে ছাত্রছাত্রীরা নিজেদের পছন্দমতো বিষয় নিয়ে পড়তে পারবে। আপাতত এই সুবিধা শুধুমাত্র কমার্স অনার্সের ক্ষেত্রেই চালু হবে।

এই খবর দিয়ে শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) স্বাগত সেন বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে এই ব্যবস্থা চালু হচ্ছে। প্রাথমিক ভাবে কমার্সের ছাত্রছাত্রীরা শিল্প সংক্রান্ত বিষয়গুলি, যেমন ইন্টারপ্রেনরশিপ ডেভেলপমেন্ট, তথ্যপ্রযুক্তি ইত্যাদি বিষয় নিয়ে পড়লে এই সুবিধা পাবে। আসন্ন শিক্ষাবর্ষে এই ব্যবস্থা শুধুমাত্র কমার্সের ক্ষেত্রে চালু হলেও ২০১৮ থেকে মাস কম, জীবনবিদ্যা-সহ আরও অন্যান্য বিভাগেও চালু করা হবে।

দীর্ঘদিন ধরেই ইউজিসি বলে আসছে, পড়াশোনার মানবৃদ্ধি ও সরলীকরণের জন্য ছাত্রছাত্রীদের নিজেদের পছন্দসই বিষয় নিয়ে পড়তে দিতে হবে। সে জন্য সিবিসিএস চালু করা দরকার। কলকাতা বিশ্ববিদ্যালয়ে পরিদর্শনের সময় ন্যাক-ও জানতে চেয়েছিল কেন সিবিসিএস চালু করা হচ্ছে না। অবশেষে ইউজিসিকে মান্যতা দিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় এই পদ্ধতি চালু করতে চলল। এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৪৭টি কলেজ আছে। বিকম-এ ছাত্রছাত্রীর সংখ্যা ৫০ হাজারের মতো। আপাতত তারা এই সিবিসিএস ব্যবস্থার সুবিধা পাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন