কলকাতা: পশ্চিমবঙ্গের অধিকাংশ এলাকায় বিদ্যুৎ পৌঁছে দেয় পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। কিন্তু বিগত কয়েক মাস ধরে এই সংস্থার পক্ষ থেকে মিটার রিডিং-এর ক্ষেত্রে কারচুপি করার অভিযোগ উঠছে। সেই জন্য এ বার থেকে মিটার রিডিংয়ের ব্যবস্থায় বদল আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বার থেকে মোবাইলে ছবি তুলে মিটার রিডিং করা হবে বলে জানা গিয়েছে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার পক্ষ থেকে। এর ফলে কারচুপি কমবে বলে আশাবাদী বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের। বিদ্যুৎমন্ত্রী বলেন, “বিদ্যুৎ গ্রাহক এবং মিটার রিডারদের মধ্যে বোঝাপড়া বাড়ানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিটার রিডিংয়ে স্বচ্ছতা আনার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে মিটার রিডিংয়ের ক্ষেত্রে যে কারচুপির অভিযোগ ওঠে, তা বন্ধ হবে।”

এর আগে মিটার রিডিংয়ের সময়ে, বিদ্যুৎকর্মীরা গ্রাহকের মিটার দেখে ব্যবহৃত বিদ্যুতের পরিমাণ একটি নির্দিষ্ট কাগজে নথিভুক্ত করতেন। সেই ব্যবস্থার অবস্থান ঘটিয়ে চালু করা হয় মিটার রিডিং অ্যাপ। একটি কর্ডলেস যন্ত্রের সাহায্যে মিটার রিডিং করা হত। এখন ওই অ্যাপের মাধ্যমেই অ্যান্ড্রয়েড ফোনে মিটারের ছবি তুলে রিডিং নেওয়া হবে। এই কাজের জন্য সংশ্লিষ্ট কর্মীদের ওই অ্যাপ-সহ একটি করে ফোন দেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে। নতুন এই ব্যবস্থার ফলে সংস্থা যে লোকসানের মুখে পড়েছিল, তা অনেকটাই কাটিয়ে উঠবে বলে আশাবাদী বিদ্যুৎমন্ত্রী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন