চিকিৎসকদের সুরক্ষায় অ্যাপ চালু করল ওয়েস্ট বেঙ্গল ডক্টর্স ফোরাম

0

কলকাতা: চিকিৎসকদের সুরক্ষায় অ্যাপ চালু করল ওয়েস্ট বেঙ্গল ডক্টর্স ফোরাম। কোনো চিকিৎসক আক্রান্ত হলে বা কোনোরকম বিপদে পড়লে এই অ্যাপের মাধ্যমে তা জানাতে পারবেন অন্যান্য চিকিৎসকদের। ওই চিকিৎসকের ভৌগলিক অবস্থান জেনে ব্যবস্থা নিতে পারবেন অন্যান্য চিকিৎসকরা। কোনো ভুয়ো ডাক্তার যাতে ওই পরিষেবার সাহায্য না নিতে পারেন, তারও ব্যবস্থা রাখা হয়েছে ওই অ্যাপে। অ্যাপটির নাম ‘এসওএস ফর ডক্টর'(SOS for Doctor)। গোটা রাজ্যের চিকিৎসকরাই এই অ্যাপের সুবিধা নিতে পারবেন।

রবিবার কলকাতার উত্তম মঞ্চে এক অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সংগঠনের সভাপতি ডা‌ঃ রেজাউল করিম বলেন, পরিকাঠামোর ত্রুটির জন্যই সাম্প্রতিক কালে চিকিৎসক ও রোগীর সম্পর্ক রাজ্যে অবনতি ঘটেছে। পাশাপাশি আত্মসমালোচনার প্রয়োজনের কথাও তিনি তুলে ধরেন। ড‌ঃ করিমের বক্তব্য,”সাম্প্রতিক কালে রাজ্যে চিকিৎসকদের ওপর ১৭টি আক্রমণের ঘটনা ঘটেছে। তার মধ্যে ১১টিই ঘটেছে সরকারি হাসপাতালে। অথচ সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গে মৃত্যু হার সবচেয়ে কম। স্বাস্থ্য বাজেটেও কেন্দ্রের সঙ্গে সঙ্গতি রয়েছে রাজ্যের”। সমস্যার কারণ হিসেবে ডা‌ঃ করিমের ব্যাখ্যা, রাজ্যে যেখানে হাসপাতালগুলিতে আড়াই লক্ষ শয্যা প্রয়োজন, সেখানে রয়েছে মাত্র ৯০ হাজার। রাজ্য সরকারের যাবতীয় বরাদ্দ কর্মীদের বেতন দিতে ও ভবন তৈরি করতেই চলে যায়। রাজ্যের পক্ষে আর অর্থ বরাদ্দ সম্ভব ন। দায়িত্ব নিতে হবে কেন্দ্রীয় সরকারকেই।

পাশাপাশি তিনি চিকিৎসকদের, রোগী ও তাঁর পরিবারের সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক গড়ে তোলায় জোর দেন। রোগীদের সঙ্গে সম্পর্ক ভালো করার কথা বলেন ডা‌ঃ অশোক সেনগুপ্ত এবং ডা‌ঃ স্বপন ভট্টাচার্যও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন