BUS
ইন্টারনেট থেকে নেওয়া প্রতীকী ছবি

কলকাতা: আগামী বুধবার বিজেপির ডাকা ‘বাংলা বন্‌ধ’-এ যাতে সাধারণ মানুষকে কোনো রকমের ঝঞ্ঝাট পোহাতে না হয়, সে দিকে তাকিয়ে রাজ্য পুলিশ-প্রশাসনের তরফে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। একই সঙ্গে পরিবহণ দফতরের তরফে ঘোষণা করা হয়েছে বেশ কয়েকটি ব্যবস্থা।

এমনিতে রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস-মিনিবাস মালিকদের উদ্দেশে কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বাস বন্ধ রেখে জটিলতার সৃষ্টি করা হলে য়থাযথ ব্যবস্থা নেওয়া হবে। এমনকী কলকাতার রাস্তায় সাধারণ দিনে যে সংখ্যক ট্যাক্সি চলে, ওই দিনেও তার ব্যতিক্রম হবে না। পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, ওই দিন ভোর ৫টা থেকেই সমস্ত জেলায় সরকারি বাসের পরিষেবা পাওয়া যাবে।

ওই দিন কোনো যান বন্‌ধ পালনকারীদের হামলা মুখে পড়তে পারে ভেবে সরকারি ও বেসরকারি বাসের জন্য বিমা করিয়েছে সরকার। যার পরিমাণ ৭৫ হাজার টাকা পর্যন্ত। তবে বড়ো ধরনের ক্ষতি অথবা আগুন লেগে ক্ষতিগ্রস্ত হলে ক্ষতিপূরণ বাবদ ৬ লক্ষ টাকা পর্যন্ত ধার্য করা হয়েছে। পাশাপাশি, পরিবহণ নিগমের ডিপোগুলিতে ওই মজুদ থাকবে অতিরিক্ত বাস। জানা গিয়েছে, অন্যান্য দিনের তুলনায় বুধবার প্রায় সাড়ে চারশো অতিরিক্ত সরকারি বাস রিজার্ভে রাখা হবে।

বাসের পাশাপাশি পরিবহণ নিগমের আওতায় রয়েছে একাধিক ফেরিঘাট। যাত্রী সুবিধার্থে সেখানেও যথারীতি ভেসেল রাখা থাকবে।


আরও পড়ুন: অবরোধ উঠলেও এখনও স্বাভাবিক নয় রেল পরিষেবা, মঙ্গলবারও বাতিল কিছু ট্রেন

প্রতিটি জেলাতেই থাকছে কন্ট্রোল রুম। কলকাতার কন্ট্রোল রুমের যোগাযোগ নাম্বার ০৩৩-২৪৪২ ০২৭৮

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন