rain
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ২৪ ঘণ্টা আগে ঘূর্ণিঝড় ‘দায়ে’ ওড়িশায় আছড়ে পড়ে ছত্তীসগঢ় হয়ে মধ্যপ্রদেশের পথ ধরেছে। দক্ষিণবঙ্গ থেকে দূরে সরে যাওয়ায় এখানকার আবহাওয়ার কিছুটা উন্নতি হবে, তবে শনিবারও দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গ জুড়ে।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে বুধবার সন্ধে থেকেই বৃষ্টি শুরু হয় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টির দাপট অনেকটাই বেশি ছিল। গত তিন দিনের প্রবল বৃষ্টির ফলে দক্ষিণবঙ্গে বর্ষার ঘাটতি অনেকটাই কমে গিয়েছে।

আরও পড়ুন অসময়ের ঘূর্ণিঝড় কি জলবায়ু পরিবর্তনের ইঙ্গিত?

শনিবার সকালেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গে। তবে সেই সঙ্গে মেঘের আড়াল থেকে দেখা মিলেছে সূর্যেরও। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়া এ রকমই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। নিম্নচাপ দূরে সরে যাওয়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা হয়তো নেই, কিন্তু নিম্নচাপটির ছেড়ে যাওয়া জলীয় বাষ্পের প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে বৃষ্টির দাপট কমলেও দুঃসহ গরম পড়ার সম্ভাবনা আপাতত নেই বলেই জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

এ দিকে এই নিম্নচাপের প্রভাবে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে পূর্ব মেদিনীপুর জেলায়। শনিবার সকাল সাড়ে আটটা পর্যন্ত কাঁথিতে ৭৫ মিমি এবং দিঘায় ৪৭ মিমি বৃষ্টি হয়েছে। ফলে গত তিন দিনে কাঁথি ৪০০ মিমি এবং দিঘায় তিনশো মিমি বৃষ্টি হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন