খবর অনলাইন: ২৩ জুন পরিচালক শিরিষ কুন্দেরের প্রথম শর্ট ফিল্ম ‘কৃতি’ অনলাইনে রিলিজ হতে না হতেই নজর কেড়েছে। দ্রুত গতিতে বেড়ে চলেছে দর্শকের সংখ্যা। হবে না-ই বা কেন ? মনোজ বাজপেয়ী, রাধিকা আপ্তে, নেহা শর্মার মতো হাই প্রোফাইল স্টারকাস্ট। ফিল্মটির প্রযোজক খোদ মনোজ বাজপেয়ী । কাহিনিও টানটান। এক মনোরোগী লেখকের কল্পনার নারী ‘কৃতি’কে সত্যি ভেবে ফেলা ও সেই নিয়ে তৈরি হওয়া টেনশন, মনোচিকিৎসক কল্পনার লেখককে কাউন্সিলিং করে সমস্যা থেকে বের করে আনার চেষ্টা — এই নিয়ে আঠারো মিনিটের জমজমাট প্যাকেজ।

কিন্তু সিনেমার গল্প আর মেকিং-এর থেকেও টানটান হয়ে দাঁড়িয়েছে ফিল্মটি নিয়ে তৈরি হওয়া বিতর্কের চিত্রনাট্যটি। বিতর্কের কেন্দ্রে রয়েছে নেপালি পরিচালক অনিল নিউপেনের শর্ট ফিল্ম ‘বব’। এই ছবির দৈর্ঘ্য প্রায় ১৪ মিনিট। গত ১২ মে ইউ টিউবে রিলিজ হয় ফিল্মটি। তার আগে গত বছর অক্টোবরে বন্ধুদের শেয়ার করার জন্য ভিমিও-তে ছবিটির একটি প্রাইভেট ভিডিও শেয়ার করেছিলেন পরিচালক অনিল।

অনিল নিউপেনের অভিযোগ ‘বব’-এর প্লট থেকেই ‘কৃতি’র প্লট চুরি করেছেন শিরিষ। এমনকি বেশ কিছু দৃশ্যও টোকা। ভারতীয় মুদ্রায় মাত্র ৩২ হাজার টাকায় ছবিটি বানিয়েছিলেন তাঁরা। শিল্পী ও কলাকুশলীরা কোনও পারিশ্রমিক না নেওয়াতেই এটা করা সম্ভব হয়েছিল। ক্ষুব্ধ অনিলের বক্তব্য, এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার মতো আর্থিক ক্ষমতা তাঁদের নেই।ছবি দু’টি দেখলে অনিলের অভিযোগকে অমূলক বলা মুশকিল। শিরিষ অবশ্য প্রত্যাশিত ভাবেই অস্বীকার করেছেন অভিযোগ। তার বক্তব্য ভিমিও-তে শেয়ার হওয়া প্রাইভেট ভিডিওটি তাঁর দেখতে পাওয়ার কথা নয়। আর ১২ মে বব ইউ টিউবে রিলিজ হওয়ার অনেক আগেই ফেব্রুয়ারি মাসে তাঁদের ছবির কাজ শেষ হয়ে গিয়েছে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here