কীভাবে হবে পঞ্চায়েত নির্বাচনের প্রচার? জেলায় জেলায় নির্দেশিকা পাঠিয়ে দিল তৃণমূল

0
2638

বিশেষ সংবাদদাতা: নির্বাচনের দামামা বেজে গিয়েছে। আগামী একমাস রাজ্য জুড়ে তুঙ্গে উঠবে পঞ্চায়েত নির্বাচনের প্রচার। কেমন হবে প্রচারের কৌশল? তার যাবতীয় নির্দেশিকা রাজ্যের ২০টি জেলার নেতৃত্বের কাছে পাঠিয়ে দিল তৃণমূল কংগ্রেসের রাজ্য নেতৃত্ব।

নির্দেশিকায় জানানো হয়েছে, প্রচারের জন্য যেসব ব্যানার, পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করা হবে তাতে কোথাও কোনো প্রার্থীর ছবি ব্যবহার করা চলবে না। শুধুমাত্র প্রার্থীর নাম এবং দলীয় প্রতীক ব্যবহার করা যাবে। ছবি যদি ব্যবহার করতেই হয়, তাহলে শুধুমাত্র দলনেত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ব্যবহার করা যাবে। এমনকি যারা প্রার্থী হচ্ছেন না অথচ জেলার গুরুত্বপূর্ণ নেতা কিংবা রাজ্যের মন্ত্রী- তেমন ব্যক্তিদের ছবিও ব্যবহার করা চলবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়। অর্থাৎ রাজ্য সরকারের উন্নয়নের মুখ হিসেবে কেবল মাত্র মমতা বন্দ্যোপাধ্যাকেই ব্যবহার করতে চাইছেন তৃণমূলের রাজ্য নেতৃত্ব।

পাশাপাশি নির্বাচনের প্রচারে, রাজ্যের পঞ্চায়েত দফতর ও অন্যান্য দফতর যে সব উন্নয়নমূলক কাজ করেছে, তার খতিয়ান তুলে ধরতে বলা হয়েছে। বলা হয়েছে, সরকারের যে সমস্ত কাজে কেন্দ্রীয় সরকারের ও আন্তর্জাতিক স্বীকৃতি মিলেছে- সেগুলিকে বেশি করে প্রচারে নিয়ে আসতে। এ সবের মধ্যে রয়েছে বিভিন্ন সরকারি পরিষেবা, কন্যাশ্রী, ১০০ দিনের কাজের মতো সরকারি প্রকল্পগুলি। সেই মতো জেলায় জেলায় প্রচারের কাজ শুরুও হয়ে গিয়েছে।

নির্বাচনের প্রচারে রাজ্যের সাফল্যের খতিয়ান ও মুখ্যমন্ত্রীর ছবি দিয়ে জেলায় জেলায় ট্যাবলো ঘুরবে, মাইকে প্রচার চালানো হবে, লিফলেট বিলি করা হবে। এছাড়া লোকশিল্প এবং যাত্রাশিল্পকেও প্রচারের কাজে লাগানো হবে। বিশেষ বিশেষ জায়গায় জায়ান্ট স্ক্রিন বসিয়ে ভিডিওর সাহায্যে সরকারের কাজের প্রচার চালানো হবে।

এদিকে সোমবারই পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করল রাজ্য নির্বাচন কমিশন। প্রতিটি জেলায় তা পাঠানো হয়ে গেছে। মনোনয়ন পত্র জমা দেওয়াও শুরু হয়ে গিয়েছে। জমা দেওয়ার শেষ তারিখ ৯ এপ্রিল।

এদিনই নবান্নর তিনতলায় পুলিশ ডিরেক্টরেটের ২১২ নম্বর ঘরে কাজ শুরু করল বিশেষ নির্বাচনী সেল। এই সেল প্রতি মুহূর্তে নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ রাখবে। কমিশন পুলিশি ব্যবস্থা সংক্রান্ত যা দাবি করবে, স্বরাষ্ট্র দফতর সেগুলি নিয়ে আলোচনা করে ওই সেলের মাধ্যমে কার্যকর করবে।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here