অ্যাডভেঞ্চার স্পোর্টসে আগ্রহী? জেনে নিন ভারতের ১০ গন্তব্য

1
647

ওয়েব ডেস্ক: অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য ভারতের কয়েকটি জায়গা বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে দেশ এবং বিদেশের কাছে। সে রকমই ১০টি জায়গার হদিস রইল খবর অনলাইনের পাঠকদের জন্য।

1কাশ্মীরে স্কিয়িং

বরফের উপর যাঁরা অ্যাডভেঞ্চার স্পোর্টসের মজা পেতে চান তাঁদের জন্য উপযুক্ত স্থান হল কাশ্মীর। এখানে আইস-স্কেটিং, স্কি করতে পারবেন। কাশ্মীরের গুলমার্গ, হিমাচলের কুফরি এবং উত্তরাখণ্ডের আউলিতে এই ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসের ব্যবস্থা রয়েছে। কাশ্মীরের বিশেষত্ব হল, বরফে জমাট বেঁধে যাওয়া লেকে স্কি করার সুযোগ।

2হিমাচলে র‍্যাফটিং

খরস্রোতা নদীতে র‍্যাফটিং-এর জন্য গন্তব্য হতে পারে হিমাচলপ্রদেশ। চন্দ্রভাগা, বিয়াসের মতো এই অঞ্চল দিয়ে বয়ে চলা নদীতে র‍্যাফটিং করতে পারেন। নদীতে অ্যাভেঞ্চারের জন্য কুলু অথবা মানালিতে যেতে পারেন। উত্তরাখণ্ডের হৃষীকেশেও ভাগীরথীতে র‍্যাফটিং হয়।

3উত্তরাখণ্ডে পর্বতারোহণ

উত্তরাখণ্ডে রয়েছে হিমালয়। পর্বতারোহীদের কাছে গুরুত্বপূর্ণ গন্তব্য। উত্তরাখণ্ড ঘন জঙ্গল এবং পর্বতে ঘেরা। গাড়োয়াল এবং কুমায়ুন অঞ্চলে পর্বতারোহণ, স্কি, র‍্যাফটিং এবং রক ক্লাইম্বির-এর মতো অ্যাডভেঞ্চার স্পোর্টসের ব্যবস্থা রয়েছে।

4অরুণাচলে ট্রেকিং

হাতে গোনা দু’ একটা রাজ্য বাদ দিয়ে ভারতের যে কোনো রাজ্যে ট্রেকিং-এর আনন্দ নেওয়া যায়। আপনি যেতে পারেন অরুণাচল প্রদেশ। বমডিলা-দিরাং ট্রেক, টুইং-ম্যাগো ট্রেক, সে লা-নুরানাং ট্রেকে যেতে পারেন ট্রেকিং-এর চমৎকার অভিজ্ঞতা সংগ্রহ করতে।

5আন্দামানে স্কুবা ড্রাইভিং

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ স্কুবা ড্রাইভিং-এর জন্য অনবদ্য গন্তব্য। সমুদ্রের অতলে প্রাকৃতিক সৌর্ন্দয্যের আস্বাদ পেতে যেতে পারেন হ্যাভলক দ্বীপে।

6কেরলে ফ্লাইং ফক্স

একটি শক্ত স্টিলের দড়িতে প্রায় বাদুড়ের মতো ঝুলে এক জায়গা থেকে আর এক জায়গায় যাওয়াকে বলে ফ্লাইং ফক্স। এই ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসে থাকে দমবন্ধ করা উত্তেজনা। তলা দিয়ে চলে যাচ্ছে শহর, পাহাড় অথবা জঙ্গল। ফ্লাইং ফক্সের উত্তেজনা নিতে কেরল যাতে পারেন অথবা রাজস্থান।

7কর্নাটকে বাঙ্গি জাম্পিং

ভারতে এই অ্যাডভেঞ্চার স্পোর্টসটি একেবারে নতুন। বাঙ্গি জাম্পিং-এ উত্তেজনা নিতে হলে আপনাকে যেতে হবে কর্নাটকের মাইসোর, উত্তরাঞ্চলের হৃষীকেশ এবং গোয়ার অর্জুন গ্রামে। বাঙ্গি জাম্পিং-এর জন্য হৃষীকেশের উচ্চতা ভারতের মধ্যে সবচেয়ে বেশি, ৮৩ মিটার।

8গোয়ায় জলক্রীড়া

পর্যটকদের অত্যন্ত প্রিয় গন্তব্য গোয়া।  আগ্রহী পর্যটকরা গোয়ায় ওয়াটার স্পোর্টসের স্বাদ নিতে পারেন। এই জলক্রীড়ার মধ্যে উল্লেখযোগ্য জেট স্কিং, প্যারাসেলিং, সাঁতার, কায়াকিং।

9মহারাষ্ট্রে প্যারাগ্লাইডিং

পশ্চিমঘাট পর্বত থেকে প্যারাগ্লাইডিং-এর অভিজ্ঞতা নিতে পারেন। মহারাষ্ট্রের পঞ্চগনি, লোনাভালা, মহাবলেশ্বরে প্যারাগ্লাইডিং-এর ব্যবস্থা রয়েছে।

10মধ্যপ্রদেশে রক ক্লাইম্বিং

জনপ্রিয় অ্যাডভেঞ্চার স্পোর্টসগুলির মধ্যে অন্যতম রক ক্লাইম্বিং। এতে আগ্রহীরা যেতে পারেন মধ্যপ্রদেশে। সাতপুরা পর্বতে সুযোগ রয়েছে রক ক্লাইম্বিং এবং ট্রেকিং-এর। পাঁচমাড়ি, জবলপুর, ওরছা এবং গোয়ালিয়রে এই ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসের ব্যবস্থা রয়েছে।

1 মন্তব্য

  1. প্রথম কথা ‘অ্যাডভেঞ্চার স্পোর্টস’ বলে কোনও কথা হয় না। অ্যাডভেঞ্চার এ কোনও প্রতিযোগিতা নেই আর স্পোর্টসে ১০০ভাগ প্রতিযোগিতা । দুটো শব্দ তাই পাশাপাশি যায় না ।। দ্বিতীয় কথা দূষণের বার্তা হিমালয়ের অন্দরমহলে কে শুনবে ? যারা দূষণের জন‍্য দায়ী তারা তো সব শহরের লোকজন । বার্তা যদি দিতেই হয় তাহলে শহরে কর্মশালা করে দেওয়াই বাঞ্ছনীয় । তা না করে হিমালয়ে যাওয়ার অর্থ হিমালয়ে আর এক প্রস্থ দূষণের মাত্রা বাড়ানো ।।

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here