হিল স্টেশনে রেল স্টেশন

0

একশো ষাট বছর পেরিয়ে গিয়েছে ভারতীয় রেল। দেশের নতুন নতুন প্রান্তে ক্রমশ প্রসার হচ্ছে তার। সমতলের পাশাপাশি ট্রেন উঠে যাচ্ছে পাহাড়ের কোলে। আগে পাহাড়ে চড়া মানেই ছিল ছোটো টয় ট্রেন। কিন্তু এখন প্রযুক্তির উন্নতিতে বড়ো ট্রেনও দিব্বি উঠে পড়ছে পাহাড়ে।

একবার কু ঝিক ঝিক বলে বেরিয়ে পড়ি পাহাড়ের কোলে কিছু সুন্দর রেল স্টেশন দেখতে।

১) অনন্তনাগ — জম্মু-কাশ্মীর

৫,২০০ ফুট উচ্চতায় অবস্থিত এই রেল স্টেশন। বানিহাল থেকে শ্রীনগর পর্যন্ত কাশ্মীর উপত্যকার ওপর দিয়ে ছুটে চলা রেললাইনের অন্যতম প্রধান স্টেশন এই অনন্তনাগ। শীতকালে ঢাকা পড়ে বরফের তলায়।

২) পালমপুর — হিমাচল প্রদেশ

উচ্চতা ৪৮০০ ফুট। ধৌলাধার পর্বতকে পাশে রেখে পঠানকোট থেকে যোগীন্দরনগর পর্যন্ত যাওয়া কাংরা উপত্যকা রেলের অন্যতম সুন্দর স্টেশন এই পালমপুর। উচ্চতা বেশি না হলেও, আশেপাশের তুষারাবৃত পর্বতশ্রেণি পর্যটকদের কাছে প্রধান আকর্ষণ।

৩) বড়োগ — হিমাচল প্রদেশ

উচ্চতা ৫,১০০ ফুট। কালকা থেকে সিমলার উদ্দেশে রওনা দিয়ে ছ’টি স্টেশন পেরিয়ে টয় ট্রেন থামবে ছবির মতো সুন্দর স্টেশন বড়োগ। ব্রিটিশ আমলের প্লাটফর্ম বাড়িটি এই স্টেশনের সৌন্দর্য আরও অনেক বাড়িয়ে দিয়েছে।

 

৪) ঘুম –পশ্চিমবঙ্গ

উচ্চতা ৭,৪০০ ফুট। ভারতের উচ্চতম রেল স্টেশন। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের ঐতিহ্য এখন অনেকটাই ফিকে। সেই সঙ্গে বর্ষার ধ্বস এবং অত্যধিক ট্রেন ভাড়া এই ট্রেনের জনপ্রিয়তা কমিয়ে দিয়েছে। তবুও বাঙালির মনে একটা বিশেষ জায়গা এই ঘুমের।

 

৫) নিউ হাফলং –অসম

উচ্চতা ৩,১০০ ফুট। লামডিং-বদরপুর হিল সেকশনের অন্যতম সুন্দর এবং গুরুত্বপূর্ণ স্টেশন এই নিউ হাফলং। প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার জন্য অন্তত একবার শিলচর বা আগরতলা প্লেনের বদলে এই লাইনের ওপর দিয়ে ট্রেনে যাওয়া উচিত।

 

৬) বোরা গুহলু — অন্ধ্র প্রদেশ

উচ্চতা ২০০০ ফুট। বিশাখাপত্তনম থেকে অরাকু ভ্যালির পথে গেলে পড়বে এই রেলস্টেশন। চারিদিকে পূর্বঘাটের পাহাড় এই স্টেশনকে করে তুলেছে মায়াবী।

 

 

৭) কুন্নুর — তামিলনাড়ু

উচ্চতা ৬,০০০ ফুট। নীলগিরি পার্বত্য রেলওয়ের অন্যতম স্টেশন এই কুন্নুর।

 

৮) মাথেরান — মহারাষ্ট্র

উচ্চতা ২৬০০ ফুট। নেরাল থেকে পাহাড় বেয়ে ছোটো ট্রেন উঠে যায় মাথেরানের উদ্দেশে। সারা বছরই যাওয়া যায় মাথেরান। তবে বর্ষায় এর সৌন্দর্য আরও কয়েক গুণ বেড়ে যায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here