কোচি: লিঙ্গসমতায় আরও এক ধাপ এগোল কেরল। গত মাসে রূপান্তরকামীদের নিয়ে প্রথম অ্যাথলেটিক আসর বসেছিল সে রাজ্যে। রাজ্য সরকারি চাকরিতেও এখন আর কোনো বাধা নেই তাদের জন্য। এ বার তাদের নিয়ে একটি সৌন্দর্য প্রতিযোগিতা আয়োজিত হতে চলেছে কেরলে।

আগামী ১৫ জুন কোচিতে বসতে চলেছে এই প্রতিযোগিতার আসর। প্রতিযোগিতাটির আয়োজন করেছে রূপান্তরকামীদের সংগঠন ‘ধাওয়াইয়া আর্টস অ্যান্ড কালচরাল সোসাইটি’। সংগঠনটির মতে কে কত সুন্দর সেটা বিচার করা প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য নয়, তাদের মূল উদ্দেশ্য তৃতীয় লিঙ্গের মানুষদের সামাজিক ক্ষমতাপ্রদান করা।

এই সংগঠনের সদস্য তথা রূপান্তরকামীদের দাবি দিয়ে লড়াই করা শীতল শ্যাম বলেন, “রূপান্তরকামীদের সমাজের মূলস্রোতে নিয়ে আসার জন্যই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।”

আরও পড়ুন: রূপান্তরকামীদের নিয়ে দেশের প্রথম অ্যাথলেটিক আসর বসল কেরলে

এখনও পর্যন্ত এই প্রতিযোগিতার জন্য কোচি এবং মালাবার অঞ্চলে অডিশন হয়েছে। সেখান থেকে মূল প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছেন যথাক্রমে এগারো এবং পনেরো জন প্রতিযোগী। এই সাতাশ জন প্রতিযোগীর জন্য আগামী মঙ্গল এবং বুধবার দু’দিন ব্যাপী ‘গ্রুমিং সেশন’ হবে কোচিতে। এখান থেকে চূড়ান্ত বাছাইয়ে পনেরো জন প্রতিযোগী যাবেন ফাইনালে। প্রতিযোগিতার বিজয়ী পাবেন ‘কুইন অফ ধাওয়াইয়া ২০১৭’ উপাধি।

প্রখ্যাত মেক-আপ শিল্পী রেঞ্জু রেঞ্জিমারের মতে, “রূপান্তরকামীদের সমাজের মূলস্রোতে নিয়ে আসা এবং তাদের মধ্যে আত্মবিশ্বাস বাড়ানোর লক্ষ্যেই এই প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। খাতায় কলমে কেরল এখন রূপান্তরকামীদের প্রতি অনেক নরম হলেও এখন তাদের প্রতি সামাজিক অবজ্ঞা চলছে। আমি আশাবাদী এই প্রতিযোগিতার ফলে সমাজে নিজেদের আরও মেলে ধরতে পারবেন রূপান্তরকামীরা।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here