christmas

ওয়েবডেস্ক: শুধুই খ্রিস্টমাস ট্রি নয়। নয় রঙিন শিকলের কারুসাজ। ঘণ্টা আর খ্রিস্টমাস বলের যুগলবন্দিও নয়। এই সবের বাইরেও আরও নানা জিনিস দিয়ে বড়োদিনের সাজসজ্জায় মন দেয় পৃথিবীর নানা দেশ। যা যেমন চমকপ্রদ, তেমনই নয়নমনোহরও। বড়োদিনের আগে চোখ রাখা যাক পৃথিবীজোড়া সেই সাজবাহারে।

দ্য শিট লগ, কাতালোনিয়া:

christmas

কাতালোনিয়ায় বড়োদিনের অন্দরসাজে কম্বল দিয়ে ঢাকা, নাক-মুখ করা এক গাছের গুঁড়ি থাকবেই। তাকে বলা হয় শিট লগ! মানে, এই গাছের গুঁড়ি না কি মলত্যাগ করে জায়গা নোংরা করে! তার শাস্তিও পায় হাতেনাতেই- আগুনে অর্ধেকটা ফেলে বাকিটাকে পেটানো হয়!

খ্রিস্টমাস ট্রি-তে মাকড়সার জাল, ইউক্রেন:

christmas

মানছি, দেখতে লাগে অনেকটা হ্যালোউইনের অন্দরসাজের মতো! কিন্তু ইউক্রেনের খ্রিস্টমাস ট্রি-তে মাকড়সা আর তার জালের উপস্থিতি থাকবেই! লোকবিশ্বাস বলে, একদা ঈশ্বরের কৃপায় ও দেশের এক গরিব পরিবারের দেওয়ালের মাকড়সার জাল রুপোয় আর মাকড়সা সোনায় পরিণত হয়েছিল। সেই থেকেই এই ঐতিহ্যের শুরু!

মুলোর পুতুল, ওয়াসাকা:

christmas

মেক্সিকোর এই অঞ্চলে মুলো দিয়ে তৈরি পুতুল আলো করে থাকে বড়োদিনের অন্দরসাজ। কাঠের পুতুলের সঙ্গে পাল্লা দিতে কৃষকরা এই মুলোর পুতুল বাজারে আনে ১৮৯৭ সালে। জনপ্রিয়তার জোয়ারে গা ভাসিয়ে আজ তা ঐতিহ্যে পরিণত!

কাঠের পুতুল, মেক্সিকো:

christmas

মুলোর পুতুলের আগে এমন ঘরে তৈরি ছোটো ছোটো পুতুল দিয়ে সাজানো হত খ্রিস্টমাস ট্রি। আজও মেক্সিকোর অনেক পরিবারে এই পুতুল তৈরির রেওয়াজ রয়েছে।

লুকানো আচার, জার্মানি:

christmas

জার্মানিতে খ্রিস্টমাস ট্রি-র ডগায় লুকিয়ে রাখা হয় এক টুকরো আচার! যে বাচ্চা সেটা খুঁজে পায়, সে পায় একটা সুন্দর উপহার! অর্থাৎ, এই আচারটাই ও দেশের বড়োদিনের অন্দরসাজের বিশেষ অঙ্গ।

আলোর গাছ, নেদারল্যান্ডস:

christmas

আদতে কিন্তু এ গাছ নয়! স্রেফ ১২০০ ফুট লম্বা এক টাওয়ার। তার চার দিকেই সুন্দর করে আলোর মালা সাজিয়ে খ্রিস্টমাস ট্রি-র রূপ দেওয়া হয় নেদারল্যান্ডসে।

খড়ের ছাগল, সুইডেন:

christmas

উঁহু! ছাগল বলবেন না। তার একটা জাঁকালো নামও আছে – দ্য গ্যাভেল গোট! প্রতি বছর বড়োদিনে সুইডেনের গ্যাভেল শহরে বড়োসড়ো এই খড়ের ছাগল তৈরি হয়। এটাই ওখানকার বড়োদিনের সাজের মূল কথা।

আদরের নৌকো, গ্রিস:

christmas

আদতে সমুদ্র দিয়ে ঘেরা দেশ তো! তাই ওদেশের মানুষ বড়োদিনে লম্বা সফর শেষে বাড়ি ফিরলে তাদের উপহার দেওয়া হতো একটা খেলনা নৌকো। সেটাই পরে দাঁড়িয়ে গেল ঐতিহ্যে। বড়ো আকার নিয়ে মাতিয়ে তুলল গ্রিসের বড়োদিন!

সাধের বুট, টেক্সাস:

christmas

বলা হয়, জীবনকে ছোটো করে দেখতে নারাজ কাউবয়রা! তাই, ফি বড়োদিনে সান আন্তোনিওর নর্থ স্টার শপিং মলে ৩৫ ফুট উঁচু এক জোড়া বুট জুতো দেখতে পাওয়া যায়।

গাছে গাছে খ্রিস্টমাস, ভারত:

christmas

ভুললে চলবে না, প্রত্যন্ত ভারতের অনেক গ্রাম, অনেক পরিবারই খ্রিস্টধর্মাবলম্বী। তাঁদের পক্ষে খ্রিস্টমাস ট্রি দিয়ে বাড়ি সাজানো সম্ভব নয়। সে ক্ষেত্রে গ্রামের যে কোনো এক গাছ এ রকম করেই সাজিয়ে তোলা হয়, তাকে ঘিরে চলে উৎসব!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here