Connect with us

বইমেলার বাছাই

সাম্প্রদায়িকতার তর্ক-বিতর্কে আঁটোসাঁটো দু’টি বই

বিতর্ক আছেই, সাম্প্রদায়িকতা কখনো খোলসে আবার কখনো প্রকাশ্যে। তা নিয়ে মলাটবন্দি সুনিপুণ তর্ক-বিতর্কের কথামালা।

book fair

ওয়েবডেস্ক: ভিন ধর্মের মানুষের প্রতি বিরুদ্ধাচরণ যদি স্বাভাবিকত্বে উত্তীর্ণ হয়, তবে সভ্যতার সামনে তার থেকে বড়ো সংকট আর কিছুই হতে পারে না। যা প্রতিটা মুহূর্তে টের পাচ্ছেন সাধারণ মানুষ। তবে বিতর্ক আছেই, সাম্প্রদায়িকতা কখনো খোলসে আবার কখনো প্রকাশ্যে। তা নিয়ে মলাটবন্দি সুনিপুণ তর্ক-বিতর্কের কথামালা।

সুমন কল্যাণ মৌলিকের সম্পাদনায় রূপালী প্রকাশনীর এই সংকলনও ‘বিতর্কে’র ঊর্ধ্বে নয়। বাস্তব ঘটনার প্রতিচ্ছবি দেখতে যাঁরা অভ্যস্ত নন, তাঁরা যে সত্যি কথা শুনতেও চাইবেন না, তা আর নতুন কী। কিন্তু সংকটের সব থেকে গভীরে নিমজ্জিত হওয়ার আগে জ্ঞানচক্ষু উন্মোচিত হলে মন্দ কী!

সংকলনটির সম্পাদকের কথায়, “আমরা এমন এক তমসাবৃত সময় বাস করছি যখন প্রতি মুহূর্তে কাশ্মীর থেকে কন্যাকুমারিকা উগ্র সাম্প্রদায়িকতা, অসহিষ্ণুতা ও নির্বোধ জাতীয়তাবাদের কারবারিদের হাতে আক্রান্ত হচ্ছে মানবিকতা, যুক্তিবাদ ও মুক্তচিন্তা। সাম্প্রদায়িকতার ইতিহাস পুরানো কিন্তু সাম্প্রতিক সময়ে তার যে রূপ দেখা যাচ্ছে তার সবচেয়ে বড়ো বৈশিষ্ট্য হল রাষ্ট্র পরিচালনার দায়িত্ব প্রাপ্ত মানুষজন এই উগ্র ও অন্ধ মতাদর্শের সবচেয়ে বড়ো উৎসাহদাতা”।

মৌলবাদের বিস্তার লাভে শাসক কী ভাবে উল্লেখ্যনীয় ভূমিকা নিচ্ছে, তার ব্যাখ্যা দিতে গিয়ে সম্পাদক বলেন, “নেহেরু যুগের সামাজিকতায় প্রকাশ্যে নিজের সাম্প্রদায়িক পরিচয় দেওয়ার মধ্যে যে লজ্জা ছিল, বর্তমান শাসকেরা সেটা মুছে দিতে পেরেছেন। খুল্লামখুল্লা হিন্দুত্ববাদ আজ গর্বের বিষয়। সাম্প্রদায়িকতা ও মৌলবাদ আজ এতটাই ভয়ঙ্কর যে কে কী খাবে, কি পড়বে, কি লিখবে সবটাই নিয়ন্ত্রণ করবে ধর্মান্ধ মানুষ। বর্তমানে ধর্মীয় মৌলবাদ বিচিত্র আকারে তার ডালপালা গজিয়েছে”।

[ আরও পড়ুন: ব্যক্তি চৌহদ্দি ছাড়িয়ে যেখানে বিপন্ন গোটা দেশ! ]

কিন্তু সমালোচনা তো আছেই, সংকট নিরসনের কোনো দিশা রয়েছে কি এই সংকলনে। সম্পাদকের সাফ জবাব, “এই বইটি বর্তমানে ঘটে যাওয়া নৃশংস মৌলবাদ নির্দশন তুলে ধরেছে। বিজ্ঞানের আলোতে সবকিছু বিচার করে তার পরেই তা গ্রহণ করা আদর্শ পথ। সেই আলোর পথের দিশারি এই বইটি”।

সাম্প্রদায়িকতা তর্ক বিতর্ক/সম্পাদনা: সুমন কল্যাণ মৌলিক/ মূল্য: ২৮০ টাকা

রূপালী প্রকাশনীর একই প্রসঙ্গে আরও একটি বই

সাম্প্রদায়িকতা ও বর্তমান ভারত/ গৌতম রায়/ মূল্য: ২৫০ টাকা

কলকাতা বইমেলা ২০২০-তে রূপালীর স্টল নম্বর: ২৪৯

কলকাতা

রূপালীর ৮টি বই, স্বপ্ন থেকে বাস্তব, সঙ্গে ইতিহাসও

ওয়েবডেস্ক: এ বারের কলকাতা বইমেলায় অনেকগুলি বই প্রকাশ করেছে রূপালী প্রকাশন সংস্থা। সেগুলির বিষয় বৈচিত্রে যেমন রয়েছে ভিন্নতা, তেমনই রয়েছে রকমারি স্বাদ। যে কোনো মননের পাঠক এই পরিচিত প্রকাশন সংস্থায় হাতের নাগালে পেয়ে যাচ্ছেন নিজের সংগ্রহে রাখার মতো বইটি। ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় রূপালীর স্টল নম্বর ২৪৯। এক নজরে দেখে নেওয়া যাক, রূপালীর নজরকাড়া আটটি বই-

পান্থজনকথা

প্রবন্ধ-নিবন্ধ-রম্য, কোনো নামেই সংজ্ঞায়িত করা যাবে না রজত চক্রবর্তীর এই তথ্যনিষ্ঠ লেখাগুলি। সরস ও স্বচ্ছন্দ গদ্যে ছোটোগল্পের নাটকীয়তায় পাঠক তথ্যের ভিতর দিয়ে চলতে চলতে অনুভব করেন শিকড়ের টান। বাঙালির জাত্যাভিমান জড়িয়ে রয়েছে পরতে পরতে।

সমাজ দর্পণে নাড়াজোল

পেশাগত ভাবে ইঞ্জিনিয়ার হলেও অভিজিৎ চট্টোপাধ্যায়ের নেশা ভ্রমণ। ঘুরে বেড়ান এ প্রান্ত থেকে ও প্রান্তে। তুলে নিয়ে আসেন অজানা তথ্য। ব্রিটিশ শাসনকালের আগে-পরে নাড়াজোল রাজবাড়ির ইতিবৃত্ত তিনি তুলে ধরেছেন এই সংকলনে।

শাহী বুরহানপুর

লেখক নেশার টানে হরেক জায়গায় ঘুরে বেড়িয়ে তথ্য সঞ্চয় করেন। তবে লুকিয়ে রাখেন না, বানিয়ে ফেলেন ভ্রমণ বিষয়ক তথ্যচিত্র। ঐতিহাসিক স্থানগুলির প্রতি লেখকের তীব্র আকর্ষণ তৃপ্তি দেবে পাঠককে।

স্বপ্ন আর মৃত্যুর কথোপকথন

যদি এমনটা হতো। মুখোমুখি বসে কথা বলত স্বপ্ন আর মৃত্যু। কথার মায়াজালে অর্ণব সাহার টানটান লেখনীতে মুগ্ধ হতে বাধ্য সচেতন পাঠক।

মানদা সুন্দরী ও মাতাল ডাক্তার

চিকিৎসক জীবনের নানা ভাঁজে ঘটে চলা বেশ কিছু বাস্তবধর্মী কাহিনি নিয়ে জমাট বেঁধেছে মানদা সুন্দরী এবং মাতাল ডাক্তারের গল্প। ছোটোগল্পে দীপঙ্কর ঘোষের মুনসিয়ানার মূল কেন্দ্রবিন্দু সহজ-সাবলীল শব্দচয়ন এবং অনাবিল হাস্যরস। কোনোটারই খামতি নেই এখানেও।

অশরীরী

বাস্তব অস্তিত্ব না থাকলেই কি অশরীরী? দেহহীনরাও তো অশরীরী।ভালো লাগার মতো সংকলনটি উপহার দিয়েছেন কস্তুরী দাশগুপ্ত।

পর্যটনের গুজরাত

প্রাচীন শিল্পশহর গুজরাতের আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে পৌরাণিক এবং ঐতিহাসিক স্থান। সাধ্য মতো সেগুলিকে এক মলাটে বন্দি করেছেন ভ্রমণপিপাসু গীতি পালিত এবং সুপ্রিয় কর। নতুন করে গুজরাত ভ্রমণের আশা জাগাবে বইকি!

কাঞ্চনজঙ্ঘা, অন্তরঙ্গ শৃঙ্গের মুখোমুখি

পর্বতারোহী দীপঙ্কর ঘোষের রোমাঞ্চকর এবং সুপাঠ্য ভ্রমণকাহিনি।

Continue Reading

কলকাতা

বিষয় বৈচিত্র্যে কলকাতা বইমেলায় রূপালীর ৫টি বই

ওয়েবডেস্ক: বিষয় বৈচিত্র আর স্বাদের ভিন্নতার সমাহার যেন রূপালীতে। পছন্দের বই খুঁজতে বইমেলায় যাওয়া পাঠকের মনকে দোলা দিচ্ছে কলকাতার এই পরিচিত প্রকাশন সংস্থা। ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় রূপালীর স্টল নম্বর ২৪৯। এক নজরে দেখে নেওয়া যাক, রূপালীর নজরকাড়া ৫টি বই-

১. নকশাল বাড়ি ৫০ স্মৃতি সত্তা ভবিষ্যৎ

১৯৬৭ সালে পশ্চিমবাংলার দার্জিলিং জেলার নকশালবাড়িতে কৃষক অভ্যুত্থান ও তৎপরবর্তী সিপিআই(এমএল) গঠন ভারতবর্ষের রাজনৈতিক ও সামাজিক আন্দোলনের ইতিহাসে এক ঐতিহাসিক ঘটনা। একই সঙ্গে নকশালবাড়ি কমিউনিস্ট আন্দোলনের এক জল বিভাজিকা। তার পরে অতিক্রান্ত ৫০টি বছর। গড়ে ওঠার কাহিনি থেকে তত্ত্ব বিশ্লেষণে এক মলাটে বন্দি করেছেন সম্পাদক সুমন কল্যাণ মৌলিক

২. পশ্চিমী ফাঁদ ও অন্যান্য গল্প

রূপালী প্রকাশনীর সদ্য প্রকাশিত রাশিয়ান ছোটগল্পের অনুবাদ পশ্চিমী ফাঁদ ও অন্যান্য গল্পের বইটি হাতে নিয়ে অনেকেই নস্টালজিক হয়ে পড়তে পারেন। মিখাইল জোশেনকার লেখা। অনুবাদ করেছেন অরুণিম বন্দ্যোপাধ্যায়। রুশ পাঠকমহলে জনপ্রিয় হলেও সেভাবে বিদেশের বাজারে খুঁজে পাওয়া যায় না জোশেনকার লেখা। কলকাতা বইমেলায় রূপালীর স্টল : ২৪৯-এ মিলবে তাঁর হদিশ।

৩. জটায়ুকে যেমন দেখেছি

পেশায় আইনজীবী এবং প্রয়াত জটায়ু ওরফে সন্তোষ দত্তের প্রথম এবং একমাত্র জুনিয়র বইটির লেখক অশোক বক্সী। সন্তোষবাবুর কাছেই লেখকের আইন পেশার হাতেখড়ি। বর্তমানে এখনও ওই পেশাতেই যুক্ত।

৪. ধর্মীয় মেরুকরণ

ধর্মীয় মেরুকরণের বিশবাষ্প ঘুরছে-ফিরছে বাতাসে। যা প্রতিটা মুহূর্তে টের পাচ্ছেন সাধারণ মানুষ। কতটা গাঢ় তার প্রভাব, কোথা থেকেই বা ছড়ায়, সেটাও অজানা নয় অনেকের। রাজনৈতির সঙ্গে ধর্মীয় মেরুকরণের এই বিষয়টি নিয়ে বিতর্ক আছেই, সাম্প্রদায়িকতা কখনো খোলসে আবার কখনো প্রকাশ্যে। তা নিয়ে মলাটবন্দি সুনিপুণ কথামালা সাজিয়ে তুলেছেন সম্পাদনা মীর রাকেশ রৌশান।

৫. বিপন্ন ভারত

সাম্প্রতিক সময়ের গুরুতর এক সমস্যার জোরালো এবং যুক্তিনিষ্ঠ অনুরণনই শোনা গিয়েছে, অশোকেন্দু সেনগুপ্ত সম্পাদিত ‘বিপন্ন ভারত’ গদ্য সংকলনে। এই সংকলনটি প্রকাশ করেছে রূপালি পাবলিকেশনস। সসিহষ্ণুতার বর্তমান এর উৎস এবং রাজনীতি থেকে সমাজ জীবনে এর প্রভাব-সমূহ নিয়ে বিশদ তথ্য, বাস্তব অভিজ্ঞতা এবং বিশ্লেষণ বাঁধা পড়েছে এক মলাটে। সঙ্গে রয়েছে, অসহিষ্ণুতার ভয়ঙ্কর পরিনাম, যা ভবিষ্যতকে গিলে ফেলতে উদ্যত, সে সব নিয়েও মনোজ্ঞ বিশ্লেষণ।

Continue Reading

বইমেলার বাছাই

অর্থনীতিকে বাদ দিয়ে কি রাজনীতি হয়?

চিরঞ্জীব পাল : সেই নোট বাতিলের সময় অর্থনীতিতে প্রথম ধাক্কাটা লেগেছিল। তারপর জিএসটি। এই জোড়া ধাক্কার রেশ এখনও কাটেনি। রেশ সামলাতে কার্যত হিমশিম অবস্থা নরেন্দ্র মোদী সরকারের।

লক্ষ্য ছাপ্পান্ন ইঞ্চি ছাতির মতো চওড়া হলেও সেই লক্ষ্য অধরা থেকে গিয়েছে। দেশের অর্থনীতির ছাতি ক্রমশ চুপসে গিয়েছে। বেকারত্ব, আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধি, গাড়ি শিল্পে মন্দা, ব্যাঙ্কিং ব্যবস্থার হাঁসফাস অবস্থা — সব মিলিয়ে ক্রমশ নিম্নমুখী অর্থনীতির গ্রাফ। হাজার টানা হ্যাঁচড়া করেও তাকে তোলা যাচ্ছে না।

অথচ নোটবন্দির সময়কাল থেকেই বাড়বাড়ন্ত হয়েছে গোরক্ষকদের তাণ্ডব, গণপিটুনি, কে কী খাবে তা নিয়ে বিচার, জাত-পাত, গণেশের মাথা প্লাস্টিক সার্জারি করে বসানো হয়েছে জাতীয় তত্ত্বের।

অধুনা ঘাড়ে চেপে বসেছে সিএএ, এনআরসি এবং এনপিআরের মতো বিষয়। এ সব ইস্যু নিয়েই আন্দোলন হচ্ছে, প্রতিবাদ হচ্ছে। কিন্তু অর্থনীতির বেহাল অবস্থা, লাগাম ছাড়া মূল্যবৃদ্ধির নিয়ে সে ভাবে কোনো প্রতিবাদ আন্দোলন চোখে পড়ছে না।

গ্রাউন্ডজিরো থেকে প্রকাশিত অনর্থনীতি পুস্তিকাতে নীলাঞ্জন দত্ত সেই বিষয়টিকেই ধরতে চেয়েছেন। তাঁর কথায়, ‘‘অর্থনীতিকে ফেলে রাজনীতি হয় না। বরং রাজনীতির গোড়ায় পৌঁছতে গেলে তার পেছন থেকে কোন অর্থনীতি কাজ করছে, সেটাই দেখতে হবে।’’

কোনো বিশেষজ্ঞেকে সেই দায়িত্ব ছেড়ে দিলে হবে না। সেই দায়িত্ব নিতে হবে নিজেদেরই। সেভাবেই তিনি সাম্প্রতিক অস্থির অবস্থার অর্থনৈতিক শেকড় খুঁজতে চেয়েছেন। ঝোলা কাঁধে অর্থনীতিবিদ হয়ে ‘অনর্থ নীতি’র স্বল্প পরিসরে তাকে বিশ্লেষণ করতে চেয়েছেন। বর্তমান সময়কে বুঝতে কিছুটা হলেও সাহায্য করবে বইটি।

অনর্থ নীতি
লেখক: নীলাঞ্জন দত্ত
দাম : ৫০ টাকা
প্রকাশক: গ্রাউন্ড জিরো
যোগাযোগ : ৯৮৩০৪১১৫২৫

Continue Reading
Advertisement
দেশ5 mins ago

লাদাখ সীমান্ত থেকে পিছু হঠছে চিনা সেনা, সরছে অস্থায়ী নির্মাণ: সূত্র

রাজ্য1 hour ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

কেনাকাটা2 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

দেশ2 hours ago

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমাল সিবিএসই

দেশ2 hours ago

বাতিল বিমান টিকিটের ‘সম্পূর্ণ টাকা’ কেন ফেরানো হবে না, কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

দেশ3 hours ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

শিল্প-বাণিজ্য3 hours ago

হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিংয়ে ১০ লক্ষ ব্যবহারকারী সংগ্রহ করল আইসিআইসিআই ব্যাঙ্ক

দেশ3 hours ago

এ বার কোভিডকে জয় করলেন ৯৬ বছরের বৃদ্ধা

কেনাকাটা

কেনাকাটা2 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 day ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা2 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা7 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে