বাড়িতে এইভাবে বানিয়ে দেখুন পাবদা সর্ষের ঝাল

0

এমন কিছু কিছু বাঙালি রান্না রয়েছে যার স্বাদ হার মানায় অন্যসব বিদেশি রান্নাকে। আর তার মধ্যে একটি হল পাবদা মাছের সর্ষের ঝাল।

এই রেসিপিটা প্রায় সব বাঙালির আমিষের মধ্যে একটি অন্যতম জনপ্রিয় রেসিপি। খুব সহজেই এই আমিষ পদটি  বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন। চলুন তবে দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন।

উপকরণ-

বড় সাইজের ৪-৫ টে পাবদা মাছ, ২ চামচ সরষে বাটা, ২ চামচ পোস্ত বাটা, ৪ টে লঙ্কা বাটা, সামান্য নুন, ১ চামচ টকদই, কালোজিরে, গোটা কাঁচালঙ্কা কয়েকটা, হলুদ গুঁড়ো, সরষের তেল।

প্রণালী-

প্রথমে মাছটায় হলুদ গুঁড়ো ও নুন দিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে মাছ দুটিকে ভেজে নিতে হবে। তারপর ওই তেলের মধ্যেই কালোজিরে ফোড়ন দিয়ে টকদই, সরষে পেস্ট, পোস্ত পেস্ট, সামান্য নুন ও কাঁচালঙ্কা বাটা দিয়ে দিতে হবে। এরপর নাড়াচাড়া করে ওর মধ্যে হলুদ গুঁড়ো ও কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে। এরপর কিছুটা জল দিয়ে আবারও ভালো করে নেড়ে নিতে হবে। এরপর মাছগুলো ঢাকনা চাপা দিয়ে রাখতে হবে মিনিট দুয়েকের জন্য। এরপর নামানোর আগে উপর দিয়ে কিছুটা সরষের তেল ছড়িয়ে দিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পাবদা মাছের সরষে ঝাল।

ভিডিও- ইউটিউব।

খাওয়াদাওয়ার আরও রেসিপি জানতে নজর রাখুন খবর অনলাইনে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন