নিত্যনতুন সুস্বাদু খাবার খেতে কার না ভালোলাগে। সেটা যদি হয় মাছের কোনও রেসিপি। তাহলে তো কোনও কথাই নেই।

এমন হয়ত মাছপ্রেমী মানুষ অনেকেই আছেন। তারা সবসময় হয়ত চেষ্টা করেন মাছের ওপরে নতুনত্ব কিছু পদ বানানোর। তবে মাছের ওপরে এই নতুন পদটি একবার বানিয়ে দেখবেন নাকি। তবে মনে রাখবেন, দুধ দিয়ে মাছ বানানোর এই রেসিপিতে কখনই হলুদ দেবেন না। 

আসুন জেনে নেওয়া যাক কাতলার দুধ রসা কীভাবে বানাবেন।

উপকরণ-

৮ পিস কাতলা, পরিমাণ মতো দুধ, পেঁয়াজ, আদা, রসুন পেস্ট, কাঁচা লঙ্কা বাটা, কাঁচা লঙ্কা, ধনেপাতা, তেজপাতা, সবুজ এলাচ, কালো এলাচ, শুকনো লঙ্কা, দারুচিনি, গরম মশলা, চিনি, নুন, সর্ষের তেল, ঘি।

পদ্ধতি-

প্রথমে মাছের পিসগুলো ভালো করে ধুয়ে নিন। তারপর তাতে নুন মাখিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর ২ টো পেঁয়াজ আগে সেদ্ধ করুন তারপর সেটাকে বেটে নিন। এছাড়া ২ টো পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিন। ৫০ গ্রাম কাজুবাদাম জলে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট মতো। তারপর সেটাকে জল থেকে তুলে বেটে নিন।

এরপরে গ্যাসে কড়াই বসান ও তাতে তেল দিন। এরপরে পেঁয়াজ ভাজা হলে সেটা তুলে একই তেলে ভেজে নিন মাছগুলো।  মাছগুলো তুলে সেই তেলে দিয়ে দিন ১ চামচ ঘি। এরপরে দিতে হবে ১ টা  তেজপাতা, কয়েকটা সবুজ এলাচ এবং কালো এলাচ। সঙ্গে দিন শুকনো লঙ্কা এবং দারুচিনি। এবার একটু নেড়ে তাতে দিন পেঁয়াজ বাটা আর পেঁয়াজ ভাজা। কিছুক্ষণ ভালো করে নাড়তে থাকুন। বেশ কিছুক্ষণ পর এটা কষে এলে দিন আদা রসুন বাটা, লঙ্কা বাটা। মশলা কষে এলে তাতে আগে থেকে ফোটানো দুধ ঢেলে দিন। সঙ্গে দিয়ে দিন সব মশলা। স্বাদমতো নুন চিনি দিন। তারপরে ভালো করে মিশিয়ে এটাকে ফুটতে দিন। আঁচ কমিয়ে দেবেন ও ফুটে এলে তাতে ভাজা মাছগুলো দিয়ে দিন। আরও বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিন, ঝোল যখন ঘন হয়ে আসবে তখন ওপরে ধনেপাতা কুঁচি দিয়ে নামিয়ে নিন।

খাওয়াদাওয়া সংক্রান্ত খবর পড়তে এখানে ক্লিক করুন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন