30 C
Kolkata
Friday, June 18, 2021

সিডনিতে পালিত হল লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান দিবস

আরও পড়ুন

শুভদীপ রায় চৌধুরী

ভারতের তীর্থপথে লোকনাথ ব্রহ্মচারীর নাম প্রথম সারিতে। তাঁর বাণী এবং আদর্শ আজ প্রতিটি মানুষের কাছে এক শিক্ষণীয় বিষয়। তিনি শিখিয়েছিলেন উচ্চ-নীচ ভেদ ভুলে সকলকে আপন করে নিতে। শিখিয়েছিলেন সর্বধর্মের সমন্বয়সাধন, যা এই ভারতেই সম্ভব। সম্প্রতি তাঁর তিরোধান দিবস পালিত হল ভারতের পাশাপাশি বিদেশেও।

Loading videos...
- Advertisement -

বাবা লোকনাথ ব্রহ্মচারী বহু তীর্থ ভ্রমণ করেন গুরু ভগবান গঙ্গোপাধ্যায়ের সঙ্গে। বিশ্বের নানা জায়গা ছিল তাঁর বিচরণ ক্ষেত্র। তিনি চিনেও গিয়েছিলেন, করেছিলেন কঠোর সাধনাও।

অস্ট্রেলিয়ার সিডনিতে বাবা লোকনাথের তিরোধান উৎসব পালিত হল বেশ ধুমধামের সঙ্গে। শিল্পী দেবী সাহা তাঁর বাড়িতে আয়োজন করেছিলেন বাবার তিরোধান দিবস। পুজোর পাশাপাশি আয়োজন করা হয়েছিল এক সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। বহু মানুষ এক সঙ্গে মিলে উপভোগ করেছেন এই পুজো।

বাবা লোকনাথের তিরোধান দিবস উপলক্ষ্যে প্রবাসী বাঙালিদের জমায়েত।

এ বিষয়ে কথা হল শিল্পী দেবী সাহার সঙ্গে। তিনি জানালেন, গত ২১ বছর ধরে তিনি বাবা লোকনাথের তিরোধান দিবস পালন করছেন। তাঁর বিশ্বাস, বাবা লোকনাথ সমস্ত বিপদ থেকে উদ্ধার করেন সকলকে।

উৎসবের দিন সকাল থেকেই শুরু হয়ে যায় পুজোপাঠ, দুপুরে বাবাকে ভোগ নিবেদন করা হয়। যে সমস্ত ভক্ত পুজোয় উপস্থিত ছিলেন তাঁদের প্রসাদ বিতরণ করা হয়।

দেবী সাহার কথায়, “এক কথায় প্রবাসী বাঙালিদের মধ্যে এমন আধ্যাত্মিক চেতনা সত্যিই আমাদের মুগ্ধ করে।”

আরও পড়ুন: Religious places in Bengal: ১৬৬ বছর পূর্ণ করল রানি রাসমণির স্বপ্নের দক্ষিণেশ্বর

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

‘বাংলা ভাগ’ বনাম ‘বাংলাদেশ’, চাপানউতোর তৃণমূল, বিজেপির

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: উত্তরবঙ্গের জেলাগুলিকে পশ্চিমবঙ্গ থেকে বিচ্ছিন্ন করার অভিযোগ তুলেছে তৃণমূল। উলটো দিকে বিজেপির অভিযোগ, পশ্চিমবঙ্গকে 'বাংলাদেশ' বানাতে...

পড়তে পারেন