নাচগানে পলাশপ্রিয়ার আরাধনায় ২৫-এর বাগুইআটি নৃত্যাঙ্গন

বীণা রঞ্জিত পুস্তক হস্তে ভগবতী ভারতী দেবী নমহস্ততে

0
baguiatinrityangan
বাগুইআটি নৃত্যাঙ্গনের শিল্পীদের গণেশবন্দনা
smita das
স্মিতা দাস

বীণা রঞ্জিত পুস্তক হস্তে ভগবতী ভারতী দেবী নমহস্ততে

পলাশপ্রিয়ার আরাধনা আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাগুইআটি নৃত্যাঙ্গনের ২৫তম বর্ষ উদযাপিত হয়ে গেল। রবিবার দমদম নাগের বাজারের অজিতেশ মঞ্চে অনুষ্ঠানের উদ্বোধন হল রবি ঠাকুরের ‘আজি বাংলাদেশের হৃদয় হতে কখব আপনি’ গানটির সঙ্গে নৃত্যানুষ্ঠানের মধ্যে দিয়ে। তা ছাড়াও অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয় বিশিষ্টজনেদের। এই দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা তনিমা সেন, সংগীতশিল্পী শুভময় সেন ও এষা সেন, বাচিকশিল্পী মধুমিতা বসু, সংগীতশিল্পী মৃতুল দত্ত, রবীন্দ্রসংগীতশিল্পী মনোজ মুরলী নায়ার, চিত্র পরিচালক সঞ্জয় মুখোপাধ্যায়, স্থানীয় কমিশনার কস্তুরী চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠান এগিয়ে চলে কচিকাঁচাদের কবিতা, মজার ছড়া, নৃত্যানুষ্ঠান, আর গানের মধ্যে দিয়ে। অনুষ্ঠানের মাঝে মন ভরিয়ে দেয় গণেশবন্দনা, শান্তিওম-এর মতো বেশ কয়েকটি নৃত্যানুষ্ঠান।

baguiatinrityangan
খুদেদের তেলের শিশি ভাঙল বলে

গোটা অনুষ্ঠানকে মাতিয়ে দেয় শিল্পী মনোজ মুরলী নায়ারের সংগীত প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘ডাকঘর’-এর পরিবেশনা। তা ছাড়াও ছিল একাধিক নৃত্যানুষ্ঠান আর গানের পরিবেশনা।

প্রতিষ্ঠানের কর্ণধার জয়িতা বিশ্বাস খবর অনলাইনকে বলেন, একটু একটু করে আজ ২৫শে পা। প্রথম শুরুটা কিছু ভেবে ছিল না। পরে দেখা গেল ছোটো চারাগাছ ধীরে ধীরে একটি বৃক্ষে পরিণত হয়েছে। এখন শুধু ছোটোরাই নয়, তাদের বাবা মায়েরাও প্রতিষ্ঠানের সঙ্গে ভীষণ ভাবে জড়িয়ে গিয়েছেন। এই প্রতিষ্ঠান বাংলা তথা দেশের সংস্কৃতিকে ছড়িয়ে দেওয়ারই প্রচেষ্টা করে চলেছে। এখন সব মিলিয়ে ২০০ জন ছাত্রছাত্রী। মায়েরা খুবই উৎসাহী। প্রতিষ্ঠানের সঙ্গে মধুমিতা বসু, শ্রাবণী সেনের মতো বিশিষ্ট শিল্পীরাও রয়েছেন।

baguiatinrityangan
ছাত্রীদের সঙ্গে জয়িতা বিশ্বাস

মধুমিতা বসু বলেন, তিনি নিয়মিত না পারলেও এই প্রতিষ্ঠানের সঙ্গে বহু দিন ধরেই যুক্ত। আগামী দিনে শ্রুতিনাটকের প্রশিক্ষণ দেওয়া শুরু হবে এখানে।

স্থানীয় কমিশনার কস্তুরী চৌধুরী বলেন, জয়িতা বিশ্বাস আর আনুপল বিশ্বাস এঁদের দু’জনের উদ্দেশ্য অন্তত দমদমের বেশির ভাগ ঘরে বাংলার সংস্কৃতি তথা ভারতীয় সংস্কৃতি ঢুকিয়ে দেওয়া। তাই দীর্ঘ দিন ধরে এই প্রতিষ্ঠান শুধু নাচ নয়, গান, আবৃত্তি ইত্যাদির প্রশিক্ষণ আর উৎসাহ দিয়ে যাচ্ছেন।

 baguiatinrityangan
দ্য বেঙ্গল মিররের শুভ সূচনায় মঞ্চে বিশিষ্ট জনেরা
আরও পড়ুন – ছন্দে ছন্দে অনুষ্ঠিত হল মুনমুন মুখোপাধ্যায়ের ‘সৃষ্টিনগরে’র দ্বিতীয় বার্ষিক অনুষ্ঠান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here