দেবী সরস্বতী নিয়ে অজানা কিছু তথ্য

0
সরস্বতী

খবর অনলাইন ডেস্ক : সরস্বতী শব্দের উৎস দু’টি শব্দ থেকে। ‘সরস’ ও ‘বতী’ অর্থাৎ সরস-এর অর্থ ‘প্রবাহ’। বতী-র অর্থ ‘আছে যার’। সব মিলে প্রবাহ আছে যাঁর। তিনিই হলেন সরস্বতী।

এই দেবীকে নিয়েও নানান মতভেদ আছে। যেমন –

১। বিদ্যাবুদ্ধি জ্ঞানবিজ্ঞানের পাশাপাশি নদীর দেবী হিসাবেও তিনি পূজিতা হতেন। পৃথিবীর প্রাচীনতম গ্রন্থ ঋকবেদে সরস্বতী নামে এক নদীর উল্লেখ আছে। কথিত আছে, গঙ্গার মতোই পবিত্র নদী সরস্বতী। পরশুরাম ক্ষত্রিয়দের বধ করার পর এই সরস্বতী নদীতে স্নান করেই নিজেকে শুদ্ধ করেছিলেন।

২। পুরানে সরস্বতীর পরিচয় নিয়ে অনেক কাহিনি পাওয়া যায়। কোথাও তাঁকে ব্রহ্মার কন্যা, কোথাও শিবের কন্যা, কোথাও ব্রহ্মার স্ত্রী কোথাও বিষ্ণুর স্ত্রী, কোথাও দেবী চণ্ডীর তৃতীয় রূপ হিসাবে বর্ণনা করা হয়েছে। দেবীর উৎপত্তি নিয়েও অনেক আলাদা তথ্য পাওয়া যায়।  

৩। কথিত আছে ব্রহ্মা ও তাঁর স্ত্রী গায়েত্রীর কন্যা সরস্বতী। একবার ইন্দ্রের রাজসভায় ব্রহ্মা সরস্বতীর রূপে মুগ্ধ হয়ে মেয়েকেই কামনা করে বসেন। সেই পাপে শিব ব্রহ্মাকে শরবিদ্ধ করে হত্যা করেন। ব্রহ্মার প্রাণ ফেরাতে স্ত্রী গায়ত্রী, কন্যা সরস্বতীকে নিয়ে গন্ধমাদন পর্বতে তপস্যা করেন।

৪। দেবী সরস্বতীর কোথাও দুই কোথাও চার হাত। বিভিন্ন মতানুযায়ী, ওই চার হাত মানুষের ‘মন’, ‘সচেতনতা’, ‘বুদ্ধিবৃত্তি’ ও ‘অহম’-এর প্রতীক। আবার কোথাও সরস্বতীর চার হাত চার বেদ ঋক, সাম, যজুঃ ও অথর্ব-র প্রতীক।

৫। বিহার, গুজরাত, পঞ্জাব ইত্যাদি জায়গায় সরস্বতী পুজোর দিনে ঘুড়ি ওড়ানোর প্রথা আছে।

৬। হিন্দু ধর্ম ছাড়াও বৌদ্ধ ও জৈন ধর্মে দেবী সরস্বতীর কথা আছে। তন্ত্র সাধনাতেও সরস্বতীর কথা আছে।

৭। দক্ষিণ ভারতে দেবী সরস্বতীকে নবরাত্রি উৎসবে পুজো করা হয়।   

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন