শুভদীপ রায় চৌধুরী

মাঝে আর এক দিন, তার পরেই সরস্বতীপুজো। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বারোয়ারি, সর্বত্র চূড়ান্ত ব্যস্ততা। বাগীশ্বরীর আরাধনায় কোথাও রয়েছে থিমের ছোঁয়া, আবার কোথাও সাবেকিয়ানা। ‘উৎসব’ পরিবার এ বার এই পুজোকে কেন্দ্র করে নিয়ে এল তাদের নানা রকমের কর্মসূচি, যা এই করোনা-পরিস্থিতির মধ্যেও প্রতিটি মানুষকে দেবে আনন্দ ও মানসিক শান্তি। এই আনন্দ-উৎসবে খবরঅনলাইনও রয়েছে তাদের ডিজিটাল মিডিয়া পার্টনার হিসাবে।

‘উৎসব’ হল একটি অ্যাপ, যা আপনি প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারবেন আর পৌঁছে যেতে পারবেন বিভিন্ন প্রান্তের পুজোমণ্ডপে বাড়িতে বসেই। এই অ্যাপটি তৈরি করেছেন সল্টলেক ইঞ্জিনিয়ারিং কলেজের কিছু ছাত্রছাত্রী। দুর্গাপুজো-কালীপুজোর পর এ বার তাঁদের ভাবনা সরস্বতীপুজোকে কেন্দ্র করে।

এই পুজোকে কেন্দ্র করে তাঁরা বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করেছেন, যেখানে যোগ দিতে পারবেন ছাত্রছাত্রী থেকে শুরু করে পুজো উদ্যোক্তারা। অর্থাৎ এ বারের সরস্বতীপুজোয় এক অভিনব উদ্যোগ নিয়ে আবার হাজির ‘Utsav App’।

এ বছর ছাত্রছাত্রীদের জন্য তিন ধরনের প্রতিযোগিতার আয়োজন করেছেন তাঁরা। প্রবন্ধ প্রতিযোগিতায় যে বিষয় নির্দিষ্ট করে দেওয়া হয়েছে তা হল – ১. ভারতের বিভিন্ন দিকের মধ্যে যে কোনো একটি দিক নিয়ে আলোচনা অথবা ২. মা সরস্বতী যদি তিনটি বর দিতে চান তা হলে কী কী বর নিতে ছাত্রছাত্রীরা উৎসাহী হবে, সেই বিষয়ে আলোচনা। এ ছাড়া রয়েছে অঙ্কন প্রতিযোগিতা এবং ফটোগ্রাফি প্রতিযোগিতাও।  

এই প্রতিযোগিতায় যোগ দেওয়ার নিয়মাবলি জানার জন্য অবশ্যই ডাউনলোড করতে হবে ‘উৎসব’ অ্যাপটি। বিচারকের বিচারে যাঁরা সেরা হবেন তাঁরা বিভিন্ন পুরস্কার পাবেন উৎসব টিমের পক্ষ থেকে। তা ছাড়াও প্রতি প্রতিযোগীকে দেওয়া হবে ই-সার্টিফিকেট।

বিভিন্ন পুজোমণ্ডপের মধ্যেও প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বেছে নেওয়া হবে সেরা পুজো। দর্শকদের ভোটের মাধ্যমে নির্বাচিত হবে সেরা পুজোকমিটি। ‘উৎসব’ পরিবারের উদ্যোগে আয়োজিত এই অনলাইন প্রতিযোগিতায় কলকাতা-সহ বিভিন্ন জেলার পুজোকমিটি হাজির হয়েছেন।

উৎসব টিমের পক্ষে থেকে জানা গিয়েছে, ৩০টিরও বেশি পুজোকমিটি এখনও পর্যন্ত প্রতিযোগিতায় নাম লিখিয়েছে। নির্বাচিত পাঁচ পুজোমণ্ডপকে দেওয়া হবে বিশেষ সম্মান এবং ধন্যবাদপত্র।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন