ওয়াশিংটন: সমস্যাটা ছিল অ্যামাজনের। আর সমস্যার কারণেই প্রায় একটা গোটা দিন বন্ধ হয়ে ছিল বেশ কিছু প্রথম সারির ওয়েবসাইটের পরিষেবা। ‘অ্যামাজন ওয়েব সার্ভিস’ (এওএস) বহু ওয়েবসাইটকেই প্রয়োজনীয় পরিকাঠামো প্রদান করে থাকে। স্বাভাবিক ভাবেই এওএস অচল হয়ে গেলে কাজ করা বন্ধ করবে এওএস-এর ওপর নির্ভরশীল সাইটগুলো। ইমগুর, মিডিয়াম, সাউন্ড ক্লাউড-এর মতো তাবড় সাইটগুলো পুরোপুরি কাজ করা বন্ধ করে দিয়েছিল সম্প্রতি। 

অ্যামাজন কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে, তাদের  ‘এস ৩’ পরিষেবা পুরোপুরি ধসে যায়নি, ‘এরর রেট’ বেড়ে গিয়েছিল। এখনও পর্যন্ত ওয়েব পরিকাঠামো প্রদানের ক্ষেত্রে অ্যামাজন ওয়েব সার্ভিস নিঃসন্দেহে একটি বিশ্বাসযোগ্য নাম। একাধিক জনপ্রিয় সাইট অ্যামাজনের এই পরিষেবার ওপর ভিত্তি করেই দাঁড়িয়ে রয়েছে। তাই সামান্য কোনো গণ্ডগোলও বিঘ্ন ঘটাতে পারে ইন্টারনেট পরিষেবায়। 

কিছু ওয়েবসাইট যেমন আংশিক ভাবে নির্ভরশীল, কেউ কেউ আবার সামগ্রিক ভাবেই। সাউন্ড ক্লাউডের নিজেদের পরিকাঠামো থাকায় তাদের ওয়েবসাইট সম্পূর্ণ অচল হয়নি, শুধু নতুন করে কোনো অডিও আপলোড করা যায়নি। ট্রেলো-র মতো কিছু সাইট আবার পুরোপুরি নির্ভরশীল হওয়ায় একেবারেই অচল হয়ে পড়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here