শেষ ছ’দশকে চন্দ্রাভিযানের সংখ্যা ১০৯টি, সফল হয়েছে কতগুলি?

0
lunar mission

ওয়েবডেস্ক: শেষ ছ’দশকে মোট ১০৯টি চন্দ্র অভিযান বা লুনার মিশনের উদ্যোগ নেওয়া হয়েছে বিভিন্ন দেশের তরফে। তবে এ ধরনের অভিযানে সাফল্যের হার প্রায় ৬০ শতাংশ। অর্থাৎ, ৪০ শতাংশ ক্ষেত্রে উদ্যোগ ব্যর্থ হয়েছে বলে দাবি করল আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা। সংস্থার ‘মুন ফ্যাক্ট শিট’-এ এই পরিসংখ্যান প্রকাশিত হয়েছে।

নাসা জানায়, এই ৬০ বছর সময়কালে সব মিলিয়ে ১০৯টি চন্দ্র অভিযান হয়েছে। এর মধ্যে ৬১টি সফল হলেও ৪৮টি ব্যর্থ হয়েছে। গত শুক্রবার রাতেই চাঁদের মাটি ছোঁয়ার কথা ছিল ভারতের পাঠানো ‘চন্দ্রযান ২’-এর। কিন্তু কয়েক মুহূর্ত আগেই সেটি রচিত চিত্রনাট্যের বাইরে গিয়ে পড়ে। চূড়ান্ত মুহূর্তে যানটির ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় ইসরোর। নির্ধারিত সময় পার হয়ে যাওয়ার পরেও চাঁদের কক্ষপথে থাকা অরবিটারের কাছে কোনো তথ্য দিতে পারেনি ‘চন্দ্রযান ২’- এর ল্যান্ডার বিক্রম। ইসরো জানায়, চাঁদের পৃষ্ঠ থেকে ২ কিলোমিটার ১০০মিটার দূরত্বে শেষ সংকেত দেওয়ার পরই সেটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

একই রকম ভাবে গত ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ইজরায়েলের উৎক্ষেপণ করা বেরেশিট চাঁদের মাটি ছোঁয়ার আগেই ধ্বংস হয় ওই বছরের এপ্রিল মাসে।

১৯৫৮ সাল থেকে ২০১৯ পর্যন্ত আমেরিকা, রাশিয়া, জাপান, ইউরোপিয়ান ইউনিয়ন, চিন, ভারত এবং ইজরায়েল চন্দ্র অভিযান চালিয়েছে। ১৯৫৮ সালের ১৭ আগস্ট আমেরিকা প্রথম চন্দ্র অভিযানের পরিকল্পনা নেয়। কিন্তু সেটাও ব্যর্থ হয়। দু’বছর বাদে ১৯৫৯ সালের ৪ জানুয়ারি তৎকালীন সোভিয়েত রাশিয়া ‘লুনা ১’ পাঠায় চাঁদে। এটাই ছিল চাঁদে প্রথম ফ্লাইবাই মিশন।

১৯৫৮ সালের আগস্ট মাস থেকে ১৯৫৯ সালের নভেম্বর মাসের মধ্যে আমেরিকা এবং তৎকালীন সোভিয়েত রাশিয়া মোট ১৪টি আভিযান চালায়। এর মধ্যে মাত্র তিনটি মিশন সফলতা পায়। ‘লুনা ১’, ‘লুনা ২’ এবং ‘লুনা ৩’, প্রত্যেকটিই পাঠিয়েছিল তৎকালীন সোভিয়েত রাশিয়া।

১৯৬৬ সালের জানুয়ারিতে সোভিয়েত রাশিয়ার ‘লুনা ৯’ প্রথমবার চন্দ্রপৃষ্ঠের ছবি তুলে পাঠায়। কিন্তু এর পাঁচ মাস বাদেই আমেরিকার পাঠানো ‘সার্ভেয়র ১’-এর উৎক্ষেপণ ব্যর্থ হয়ে যায়।

এর পরই আসে ‘অ্যাপোলো ১১’ মিশন। যা চন্দ্র অভিযানের মাইলস্টোন হিসাবে চিহ্নিত হয়ে রয়েছে। ওই মিশনেই প্রথমবার কোনো মানুষ চাঁদের মাটিতে অবতরণ করেন। সেই কৃতিত্ব অর্জন করেছেন নিল আর্মস্ট্রং। ১৯৫৮ থেকে ১৯৭৯ সালের মধ্যে সমস্ত মুন মিশনই হয়েছে আমেরিকা এবং সোভিয়েত রাশিয়ার তরফে। এই সময়কালে মোট ৯০টি মিশন হয়েছে। মাত্র ২১ বছরে এই ৯০টি মিশন করার পর ১৯৮০-৮৯ আর কোনো চন্দ্র অভিযান হয়নি।

আরও পড়ুন: অবতরণে হতাশ করলেও, কেন ভারতের ‘মিশন মুন’কে কোনো ভাবেই ব্যর্থ বলা যাবে না?

এর পর জাপান, ইউরোপিয়ান ইউনিয়ন, চিন, ভারত এবং ইজরায়েল চন্দ্র অভিযানে অংশ নেয়। আমেরিকা-সহ এই দেশগুলি ১৯৯০ সাল থেকে এখনও পর্যন্ত মোট ১৯টি চন্দ্র অভিযান চালিয়েছে বলে দাবি নাসার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here