smileyGalaxy

ওয়েবডেস্ক: স্মাইলি সকলেরই খুব পছন্দের একটি বিষয়। এখন শুধু ফোনের চ্যাট অ্যাকাউন্টেই নয়, ব্যাগ ব্যাচ জামা কাপড় সবেতেই স্মাইলি পেলে খুশি বাচ্চা বুড়ো সকলেই। সেই স্মাইলিই এখন আকাশে। অবাক হলেন! ব্যাপারটা বুঝিয়ে বলা যাক।

সম্প্রতি নাসার মহাকাশবিজ্ঞানীরা এমনই একটি মহাজাগতিক স্মাইলি আবিষ্কার করেছেন। এই মহাজাগতিক স্মাইলি হল আসলে একটি নতুন গ্যালাক্সি অর্থাৎ যাকে বাঙলায় বলা হয় আকাশগঙ্গা। শনিবার তাদের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে এই নতুন স্মাইলি গ্যালাক্সির ছবি পোস্ট করেছে এই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। ছবিতে দেখা যাচ্ছে আলোর দু’টি বৃত্ত পাশাপাশি, যেন দু’টি চোখের মতো, সামান্য দূরে অবস্থিত। আর নীচে আলোর একটি অর্ধচন্দ্রাকৃতি রেখা। রেখাটি ঠিক যেন হাসিহাসি মুখের ওই স্মাইলির হাসির মতোই দেখতে। সব মিলিয়ে একটা গোল মুখের আদল দেখা যাচ্ছে।

নাসা জানিয়েছে, এটি ধরা পড়েছে হাবল স্পেস টেলিস্কোপে। হাবল ক্যামেরার এক অভূতপূর্ব রেজোলিউশন ব্যবহার করে এই আকাশগঙ্গার সন্ধান পাওয়া গিয়েছে। আকাশগঙ্গায় তৈরি হয় নক্ষত্ররাজি। এক দিকে সেই নতুন নক্ষত্ররাজি তৈরি হওয়া নিয়েও গবেষণা করা হচ্ছে এই নতুন স্মাইলি গোছের গ্যালাক্সি থেকে। আবার অন্য দিকে গ্যালাক্সি তৈরি হওয়ার পদ্ধতি নিয়েও চলছে বিস্তর গবেষণা।

ন্যাশনাল অ্যারোনোটিক অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন’-এর মতে প্রচুর মাধ্যাকর্ষণ শক্তি পেরিয়ে এই বৃত্তাকার আলোকছটা এসে পৌঁছেছে। সেই কারণেই এই বৃত্তের আকার এমন হয়েছে। অনেকটা ছড়ানো আর ঘেঁটে যাওয়া মনে হচ্ছে।

আরবিআই গেরো কাটাতে মোদীর সহায় হয়ে উঠতে চলেছে নেহরুর সেই চিঠি!

এই স্মাইলি গ্যালাক্সি দেখা গিয়েছে ক্লাস্টার এসডিএসএস জে০৯৫২ + ৩৪৩৪-এ। এই সব হল মহাকাশবিজ্ঞানের ক্ষেত্রে নানান মাপজোখ। আর হাবল টেলিস্কোপের ওয়াইড ফিল্ড ক্যামেরা ৩-র সাহায্যে এই ছবি তোলা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here