আড়াই মাস পর ‘চন্দ্রযান ২’-এর ল্যান্ডার ধ্বংসের কথা মেনে নিল ইসরো

0
Chandrayaan-2

ওয়েবডেস্ক : অবশেষে ল্যান্ডার ধ্বংস হয়ে যাওয়ার কথা কার্যত স্বীকার করে নিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। গত ৭ নভেম্বর চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের চাঁদের মাটি স্পর্শ করার কথা ছিল। কিন্তু তার ঠিক কয়েক মুহূর্ত আগেই তার সঙ্গে সমস্ত রকম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় সংস্থার। তার প্রায় আড়াই মাস পরে সেই ব্যর্থতা মেনে নেওয়া হল সংস্থার পক্ষ থেকে।

ভারতের মহাকাশ বিভাগের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ একটি রিপোর্ট পাঠ করেন। তাতে তিনি বলেন, চাঁদে অবতরণের প্রথম পর্বটিতে চন্দ্রপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার থেকে ৭.২ কিলোমিটার উচ্চতা পর্যন্ত পথ খুবই দ্রুত অতিক্রম করেছিল চন্দ্রযান-২-এর বিক্রম। কিন্তু তার পরই নির্দিষ্ট পথ ও হিসাবের বাইরে চলে যায় বিক্রম।  

পড়ুন – চন্দ্রযান ২: ফের বিক্রমের ল্যান্ডিং সাইটের ছবি পাঠাল নাসা

বলা হয়েছে, এই দুর্ঘটনার কারণ এখনও অজানা। তবে এটি ল্যান্ডারের ব্যর্থতার আনুষ্ঠানিক স্বীকৃতি। তবে সামগ্রিক ব্যর্থতা নয়। কারণ ল্যান্ডার বিক্রমকে বহন করে নিয়ে গিয়েছিল যে অর্বিটারটি সেটি এখনও অক্ষত ও কার্যকর রয়েছে পুরো দমে।

সিংহ বলেন, বেশির ভাগ অংশের ক্ষেত্রেই সাফল্য চিহ্নিত হয়েছে। তার মধ্যে প্রযুক্তির ব্যবহার, বহন পর্ব, ল্যান্ডার বিচ্ছিন্ন করার পদ্ধতি, অর্বিটারের প্রদক্ষিণ-সহ বিভিন্ন ক্ষেত্রগুলিতে সাফল্য এসেছে।    

পড়তে পারেন – পৃথিবীর মধ্যে প্রাণের অস্তিত্বহীন জায়গা খুঁজে পেলেন বিজ্ঞানীরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.