ওয়াশিংটন: মদ্যপানে আসক্তির কারণে দেখা দিতে পারে একাধিক সমস্যা। তবে হৃদরোগের সমস্যা এবং উচ্চ রক্তচাপের চিকিৎসায় ব্যবহৃত একটি ওষুধে তা নিরসন হতে পারে বলে জানাচ্ছে সাম্প্রতিক একটি গবেষণা। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (NIH)-এর গবেষক এবং তাদের সহযোগীদের ওই গবেষণাটি স্পাইরোনোল্যাকটোন (spironolactone)-এর ভূমিকার কথা তুলে ধরেছেন।

কী বলছে গবেষণা

গবেষকদের দাবি, ইঁদুর এবং মানুষ, উভয়ের উপরই চালানো হয়েছে এই গবেষণা। গবেষণাপত্রে বলা হয়েছে, মানুষকে কম অ্যালকোহল পান কমাতে সাহায্য করতে পারে স্পাইরোনোল্যাকটোন। এনআইএইচ-এর অধীনস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অন ড্রাগ অ্যাবিউজ (NIDA), ন্যাশনাল ইনস্টিটিউট অন অ্যালকোহল অ্যাবিউজ অ্যান্ড অ্যালকোহলিজম (NIAAA) এবং কানেকটিকাটের নিউ হ্যাভেনের ইয়েল স্কুল অব মেডিসিনের বিজ্ঞানীরা এই গবেষণার দায়িত্বে ছিলেন। প্রাপ্ত নতুন ফলাফলগুলি বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে মলিকুলার সাইকিয়াট্রি (Molecular Psychiatry)-তে প্রকাশিত একটি গবেষণাপত্রে।

গবেষণাপত্রটির সিনিয়র লেখক এবং ক্লিনিক্যাল সাইকোনিউরোএন্ডোক্রিনোলজি এবং নিউরোসাইকোফার্মাকোলজি বিভাগের প্রধান লরেঞ্জো লেজিও বলেছেন, “তিনটি স্বতন্ত্র প্রজাতির উপর বিভিন্ন দৃষ্টিকোণ থেকে গবেষণাটি চালানো হয়েছে। সেখান থেকে প্রাপ্ত তথ্যগুলিকে একত্রিত করেই এই ফলাফলে পৌঁছেছি আমরা। প্রাথমিক ভাবে ইতিবাচক ফলাফল মিলেছে। মদ্যপানজনিত সমস্যা কমাতে স্পাইরোনোল্যাকটোনের কার্যকারিতা নিয়ে আরও গবেষণার দরকার। এই সমস্যা মার্কিন যুক্তরাষ্ট্রে লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে”।

আরও পড়ুন

হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণগুলি জেনে নিন

পুরুষদের হার্ট অ্যাটাকের আগে ৬টি সংকেত জেনে নিন

মদ্যপান ছাড়ানোর চিকিৎসা

মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যালকোহল সেবন কমানোর চিকিৎসায় এখনও পর্যন্ত তিনটি ওষুধকে স্বীকৃতি দেওয়া হয়েছে। যাঁরা এই অবস্থায় ভোগেন, তাঁদের চিকিৎসায় এই ওষুধগুলি কার্যকর এবং গুরুত্বপূর্ণ। অ্যালকোহল সেবনের ব্যাধি বিভিন্ন জৈবিক প্রক্রিয়ার মাধ্যমে প্রভাবিত হওয়ার কারণে বিকল্প চিকিৎসা পদ্ধতির পরিসর বাড়ানোর জন্য নতুন ওষুধের প্রয়োজন। নতুন গবেষণায় সম্ভাব্য ওষুধ হিসেবে স্পাইরোনোল্যাকটোনের ভূমিকার কথা তুলে ধরেছেন বিজ্ঞানীরা।

গবেষকরা জানিয়েছেন, সমগ্র মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গে পাওয়া যায় মিনারলোকোর্টিকয়েড রিসেপ্টর। যা শরীরের তরল এবং ইলেক্ট্রোলাইট ভারসাম্য নিয়ন্ত্রণে সহায়তা করে। আগের গবেষণায় দাবি করা হয়েছে, অ্যালকোহল ব্যবহার এবং তীব্র আকাঙ্ক্ষার সঙ্গেও এর সম্পর্ক থাকতে পারে। বৃহত্তর মিনারলোকোর্টিকয়েড রিসেপ্টর সিগন্যালিং বেশি মাত্রায় মদ্য়পানের একটি কারণ। বর্তমান গবেষণায় স্পাইরোনোল্যাকটোন ওষুধ ব্যবহার করা হয়েছে, এর অনেক প্রভাব রয়েছে। যেগুলির মধ্যে অন্যতম মিনারলোকোর্টিকয়েড রিসেপ্টরকে বাধা দেওয়া।

উচ্চ রক্তচাপ এবং কার্ডিয়াক সমস্যার মতো অসুস্থতার চিকিৎসার জন্য স্পাইরোনোল্যাকটো ব্যবহৃত হয়। শরীরের মধ্যে লবণ এবং জলের ভারসাম্য বজায় রাখার জন্য দায়ী লোস্টেরোস্টোন হরমোন। অ্যাড্রেনাল গ্রন্থিগুলিতে এই হরমোন উৎপাদিত হয়। বেশি মাত্রায় এই হরমোনের উৎপাদন নিয়ন্ত্রণে এই ওষুধটি ব্যবহৃত হয়। নতুন গবেষণাটিতে বলা হয়েছে, স্পাইরোনোল্যাকটোন পুরুষ ও মহিলাদের মধ্যে মদ্যপানের আকাঙ্ক্ষা কমিয়ে দেয়। এতে তাঁদের অন্যান্য শারীরবৃত্তীয় কার্যকলাপে কোনো প্রভাব পড়ে না। অর্থাৎ, তাঁরা কতটা খাবার খাবেন বা জলপান করবেন, সেই সব বিষয়কে কোনো ভাবেই প্রভাবিত করে না।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন