অ্যাপল আনল আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস। বুধবার সানফ্রানসিস্কোয় এক বিশেষ অনুষ্ঠানে আইফোনের এই দুই মডেলের সূচনা হল। নতুন নকশার এই আইফোন পাওয়া যাবে চিরাচরিত সোনালি, রুপোলি এবং গোলাপি সোনালি রং ছাড়াও কালো (ম্যাট) এবং কালো (গ্লসি) রঙেও।

নতুন আইফোন আর ১৬ জিবির নয়, ৩২ জিবির। আইফোন ৭-এর দাম শুরু হচ্ছে ৬৪৯ ডলার তথা ৪৩ হাজার টাকা এবং আইফোন ৭ প্লাস-এর দাম শুরু হচ্ছে ৭৬৯ ডলার ৫৩ হাজার টাকা থেকে। ১২৮ জিবি এবং ২৫৬ জিবি ভ্যারিয়ান্টের জন্য আরও ১০০ ডলার তথা ৬৬৫০ টাকার মতন। শুক্রবার থেকেই আগাম অর্ডার নেওয়া শুরু হবে এবং ১৩ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট কয়েকটি দেশের জন্য শিপমেন্ট শুরু হবে। তবে ভারতের বাজারে আইফোনের এই নতুন দুটি মডেল কবে আসবে এবং তার দাম কত হবে সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

আইফোনের নতুন দুটি মডেলে থাকছে রিডেজিগনেটেড হোম বাটন। ক্যামেরাও অনেক উন্নত হয়েছে এই আইফোনে। আইফোন ৭-এ রয়েছে অপ্টিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (ওআইএস)। রয়েছে নতুন অ্যাপারচার লেন্স, ১২ মেগাপিক্সেল সেনসর এবং ট্রু টোন ফ্ল্যাশ। একটা ৭ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরাও রয়েছে এই আইফোন ৭-এ । অ্যাপলের দাবি, আরও ভালো এবং আরও দ্রুত ছবি তোলা যাবে এই আইফোন দিয়ে। আইফোন ৭ প্লাসে ক্যামেরার বৈশিষ্ট্যগুলি আরও উন্নত মানের। এতে পিছনের দিকে জোড়া ক্যামেরা রয়েছে। একটি ৫৬মিমি টেলিফোটো লেন্স এবং আরেকটি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স।

দুটি আইফোনেই স্টিরিও স্পিকার, একটি নীচে আর একটি উপরে। আগের আইফোনগুলি থেকে এর আওয়াজ দ্বিগুণ।

হেডফোন জ্যাক, অডিও আড্যাপ্টার, ইয়ারপড ইত্যাদির ক্ষেত্রে আরও অনেক নতুন নতুন বৈশিষ্ট্য রয়েছে এই নতুন ধরনের আইফোনে।                 

2 মন্তব্য

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here