মহাকাশ ভ্রমণে জেফ বেজোস, সঙ্গী আরও ৩

0

খবর অনলাইন ডেস্ক: নিজের দীর্ঘদিনের স্বপ্নপূরণ! মঙ্গলবার মহাকাশে পাড়ি দিচ্ছেন বিশ্বের অন্যতম ধনকুবের জেফ বেজোস। ভারতীয় সময় সন্ধ্যে সাড়ে ৬টায় নিজের প্রতিষ্ঠান ব্লু অরিজিনের তৈরি মহাকাশযান দ্য নিউ শেপার্ডে চড়েই মহাকাশে পাড়ি দিচ্ছেন বেজোস।

মহাশূন্যে মানুষের ভাসমান বাসস্থান তৈরির ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ২০০০ সালে ব্লু অরিজিন প্রতিষ্ঠা করেন ৫৭ বছর বয়সি বেজোস।

Shyamsundar

মহাকাশে পাড়ি দেওয়ার এই দৃশ্য ইউটিউবে দেখা যাচ্ছে ব্লু অরিজিনের লাইভ স্টিমে। দেখুন এখানে ক্লিক করে: launches Blue Shepard

অ্যাপোলো ১১-র চাঁদে অবতরণের ৫২তম বার্ষিকীতে ব্লু অরিজিনের নতুন শেপার্ড রকেটটি মহাকাশের উদ্দেশে চূড়ান্ত যাত্রা শুরু করবে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

জানা গিয়েছে, এই ক্যাপসুলটি পুরোপুরি স্বয়ংক্রিয় ভাবে পরিচালিত, প্রশিক্ষিত কর্মীদের প্রয়োজন নেই। তবে এ দিনের যানটিতে শুধু চার জন যাত্রী থাকলেও, ভবিষ্যতের রকেটগুলিতে ছ’টি করে আসন থাকবে।

যদিও পরবর্তী ক্যাপসুলের জন্য এখনও টিকিট বিক্রি করা শুরু হয়নি। গত মাসে যাঁরা ২ কোটি ৮০ লক্ষ ডলারের বিনিময়ে দাতব্য নিলামে অংশ নিয়েছিলেন, তাঁদেরকেই আপাতত অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

ওয়েস্ট টেক্সাসের লঞ্চ প্যাড থেকে মহাকাশযানে চড়ার আগে বেজোস বলেন, “আমি এই ফ্লাইটে যেতে চাই, কারণ আমি সারা জীবন এই কাজটাই করতে চেয়েছিলাম। এটা একটা দু:সাহসিক কাজ”।

আরও পড়তে পারেন: নিয়মিত মোবাইল বদলাচ্ছেন গুগল সিইও সুন্দর পিচাই, কেন জানেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন