মৃত্যুর পরেও নড়াচড়া করে দেহ! চাঞ্চল্যকর তথ্য গবেষণায়

0

ওয়েরবডেস্ক: মৃত্যুর পরে এক বছরেরও বেশি সময় ধরে দেহ নড়াচড়া করে। এমনই চমকপ্রদ এবং চাঞ্চল্যকর তথ্য তুলে ধরলেন এক অস্ট্রেলীয় বিজ্ঞানী। এই গবেষণার ফল গোটা বিশ্বে চিকিৎসকদের পাশাপাশি গোয়েন্দাদের কাছেও একটা নতুন দরজা খুলে দিতে পারে।

দীর্ঘ ১৭ মাস ধরে অস্ট্রেলিয়ার সিডনিতে বিভিন্ন রকম গবেষণা চালানোর পর বিজ্ঞানী অ্যালিসন উইলসন বলেছেন, মৃত্যুর ঠিক পরেই মানুষের ‘রেস্ট ইন পিস’ হয় না। তিনি একটি উদাহরণ দিয়ে বলেন, একটি দেহের দুই হাত মৃত্যুর সময় ছিল দেহের একদম দু’পাশে, গায়ের সঙ্গে লেগে। কিন্তু কিছু দিন পরে দেখা যায়, হাত দু’টি দেহ থেকে দূরে সরে গিয়েছে।

আরও পড়ুন দরাজ মুখ্যমন্ত্রী, পুজোয় এত ছুটি সম্ভবত কখনও পাননি সরকারি কর্মীরা

অ্যালিসন তাঁর এই গবেষণা নিয়ে একটি পেপার প্রকাশিত করেছেন ‘ফরেন্সিক সায়েন্স ইন্টারন্যাশন্যাল: সিনার্জি’ জার্নালে। সিডনির যে গবেষণাগারে এই বিষয়টি নিয়ে কাজ চলছে, সেটিতে এখন মোট ৭০টি দেহ আছে। মৃত্যুর পরে দেহ রেখে দিলে দেহ কেন নড়ে, কোন কোন অংশ বেশি নড়ে, এ ভাবে দেহ নড়ার ফলে অপরাধের তদন্তের ক্ষেত্রে কোন ধরনের প্রভাব পড়তে পারে, এ সব নিয়েই ওই কেন্দ্রে গবেষণা হয়।

অ্যালিসন-সহ বাকি বিজ্ঞানীদের আশা, খুনের তদন্তের খেতে মৃত্যুর সঠিক সময় ইত্যাদি নির্ধারণ করতে এই গবেষণা নতুন দিশা দিতে পারে। মৃত্যুর সঠিক কারণও খুঁজে বের করা যাবে। মৃত্যুর পরে দেহ নড়াচড়া করে এমন গবেষণা কিছু কিছু হলেও ঠিক কতখানি নড়াচড়া হয়, তা নিয়ে কোথাও তেমন কাজ হয়নি বলে দাবি করেছেন ওই বিজ্ঞানী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here