স্পেস স্টেশনে ফোন করে হলিউড অভিনেতার প্রশ্ন, “চাঁদে ভারতের ল্যান্ডারকে দেখেছেন?”

0

ওয়েবডেস্ক: সোমবার নাসার কেন্দ্র থেকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে (আইএসএস) ফোন করেছিলেন বিখ্যাত হলিউড অভিনেতা ব্র্যাড পিট। স্টেশনে অবস্থানরত মার্কিন মহাকাশচারী নিকি হেগের সঙ্গে অনেক ব্যাপারেই কথা বললেন তিনি। সেই সঙ্গে জানতে চাইলেন ভারতের ল্যান্ডার বিক্রমের ব্যাপারে কোনো তথ্য তাঁর কাছে আছে কি না।

নাসার ওয়াশিংটন কেন্দ্র থেকে প্রায় কুড়ি মিনিট ধরে হেগের সঙ্গে কথা বলেন পিট। ভারহীন জীবন, মহাকাশে ভেসে বেড়িয়ে কাজ করা তাঁর কেমন লাগছে এই নিয়ে নানা রকম প্রশ্ন করেন পিট। জবাবে উত্তরও দেন হেগ। জানিয়ে দেন সকাল সাড়ে সাতটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত টানা কাজ করে যেতে হয় তাঁদের।

নানা রকম প্রশ্নের মধ্যেই ভারতের চন্দ্রযানের ব্যাপারেও জিজ্ঞেস করেন তিনি। অতীতে বেশ কয়েক বার ভারতে এসেছেন পিট। তাই ভারতের সম্পর্কে একটা আবেগ তাঁর কাজ করে। তবে তাঁর প্রশ্নের উত্তরে হতাশার কথাই শোনান হেগ। চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রম রয়েছে কি না, সেই ব্যাপারে কোনো তথ্য তাঁদের কাছে নেই বলেই জানান হেগ।

আরও পড়ুন হাল ছাড়তে রাজি নন রাজীব কুমার, এ বার নতুন আবেদন

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে স্পর্শ করার মাত্র কয়েক মিনিট আগেই বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। তাঁর সঙ্গে যোগাযোগ স্থাপনের নানা রকম চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। এমনকি নাসার সঙ্গে চুক্তিও হয়েছে বিক্রমকে ‘হ্যালো’ মেসেজ পাঠানোর জন্য। কিন্তু সময় কার্যত শেষ হয়ে আসছে। বিক্রমের সঙ্গে যোগাযোগের সম্ভাবনা ক্রমশ ক্ষীণ হচ্ছে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here