Connect with us

বিজ্ঞান

শনির বলয়ে এই প্রথম পৌঁছল মানুষের কোনো সৃষ্টি

ওয়াশিংটন: সারা দিনে নানা কাজে-অকাজে ইন্টারনেটটা ব্যবহার করতেই হচ্ছে সবাইকে। সকাল থেকে কম-বেশি সবাই দেখে ফেলেছি গুগল ডুডল-এর অ্যানিমেটেড ছবিটা। শনি আর তার বলয়ের মাঝে কাসিনি মহাকাশযান পৌঁছনোর  ছবি। We’ve been doodled! Get ready for your closeup, #Saturn. https://t.co/TSA7uPWtTk pic.twitter.com/ifQVIZ478Y — CassiniSaturn (@CassiniSaturn) April 26, 2017 Loading videos… মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইতালির মহাকাশ গবেষণা সংস্থার […]

Published

on

ওয়াশিংটন: সারা দিনে নানা কাজে-অকাজে ইন্টারনেটটা ব্যবহার করতেই হচ্ছে সবাইকে। সকাল থেকে কম-বেশি সবাই দেখে ফেলেছি গুগল ডুডল-এর অ্যানিমেটেড ছবিটা। শনি আর তার বলয়ের মাঝে কাসিনি মহাকাশযান পৌঁছনোর  ছবি।

Loading videos...

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইতালির মহাকাশ গবেষণা সংস্থার যৌথ উদ্যোগে ১৯৯৭-এর অক্টোবরে শনির উদ্দেশে পাঠানো হয়েছিল মহাকাশযান কাসিনি। শনির কক্ষপথে পৌঁছতে কাসিনির সময় লেগেছিল বছর সাতেক। তখন থেকেই শনির কক্ষপথে ঘুরে ফিরে, ছবি তুলে নিয়মিত পৃথিবীতে পাঠাচ্ছিল কাসিনি। এ বার তার ঘরে ফেরার পালা। আগামী সেপ্টেম্বরেই পৃথিবীর উদ্দেশে যে পাড়ি দেবে কাসিনি। তার আগে শেষ ক’টা দিন কক্ষপথ ধরে বলয় পেরিয়ে এগিয়ে যাচ্ছে শনি গ্রহের আরও খানিকটা কাছাকাছি।

 

মার্কিন গবেষণা সংস্থা নাসা-র বিজ্ঞানীরা জানিয়েছেন, শনির বলয় পেরিয়ে যাওয়ার ফলে ওই গ্রহের চৌম্বক বলয় এবং বরফাবৃত উপগ্রহ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য এবং ছবি পাঠাতে পারবে কাসিনি। আগামী মাসে শনির বলয়ের চারপাশে ২২ বার পাক খাবে কাসিনি। এই প্রথম পৃথিবীর কোনো মহাকাশযান শনির এতটা কাছাকাছি পৌঁছতে পারল।

কাসিনির ভেতরে রয়েছে নানা আধুনিক যন্ত্রপাতি, যার সাহায্যে পৃথিবীতে বসেই দিন রাত গবেষণা চালাতে পারেন মহাকাশবিজ্ঞানীরা। সপ্তাহ দুয়েক আগে কাসিনির পাঠানো তথ্য আর ছবি থেকেই বিজ্ঞানীরা সিদ্ধান্তে এসেছেন শনির আবহাওয়া প্রাণের অস্তিত্বের সহায়ক। শনির উপগ্রহ টাইটানের পরিবেশও বেশ অনেকটাই পৃথিবীর মতো।

সপ্তদশ শতকের ইতালীয় মহাকাশবিজ্ঞানী জিওভান্নি ডমেনিকো কাসিনি প্রথম বলেছিলেন, শনির বলয়ের মাঝে ফাঁক রয়েছে। তাঁর নামেই নামকরণ হয়েছে মহাকাশযান কাসিনির।

বিজ্ঞান

প্রথম এবং দ্বিতীয় ডোজে ২টো আলাদা ভ্যাকসিন নিলে কী ঘটবে, জানাল গবেষণা

দেখা দিতে পারে ক্ষণস্থায়ী কিছু পার্শ্বপ্রতিক্রয়া। কিন্তু মিশ্র প্রয়োগ করোনা প্রতিরোধে কতটা কার্যকরী?

Published

on

খবর অনলাইন ডেস্ক: করোনা প্রতিরোধে এখনও পর্যন্ত ব্যবহৃত বেশির ভাগ ভ্যাকসিনেরই দু’টি ডোজ নিতে হয়। কিন্তু কেই যদি ভুল করে প্রথম এবং দ্বিতীয় ডোজে ২টো আলাদা ভ্যাকসিন নিয়ে ফেলেন, তা হলে কী হবে?

সম্প্রতি একটি গবেষণায় দাবি করা হয়েছে, প্রথম এবং দ্বিতীয় ডোজে শীর্ষস্থানীয় দু’টি পৃথক ভ্যাকসিন নেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে ক্লান্তি এবং মাথাব্যথার মতো কিছু সমস্যা দেখা দিতে পারে। তবে এ ভাবে কোনো এক জন ব্যক্তির ক্ষেত্রে দু’টি আলাদা ভ্যাকসিনের মিশ্রণ ভাইরাস মোকাবিলায় কতটা কার্যকর, সে বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানো যায়নি।

Loading videos...

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই পরীক্ষা চালিয়েছেন। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বিজ্ঞান বিষয়ক পত্রিকা দ্য ল্যানসেট-এ। গবেষকরা দাবি করেছেন, কোনো ব্যক্তি প্রথম ডোজে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেওয়ার পর চার সপ্তাহ পরে দ্বিতীয় ডোজে ফাইজারের কোভিড ভ্যাকসিন নিয়ে ক্ষণস্থায়ী কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানিয়েছেন। এই পার্শ্বপ্রতিক্রিয়ার বেশির ভাগই মৃদু।

মিশ্র ভ্যাকসিনের ব্যবহার

বিশ্বের মধ্য এবং নিম্ন আয়ের বেশ কিছু দেশ দু’টি পৃথক ভ্যাকসিনের মিশ্র প্রয়োগ নিয়ে আগ্রহী। তাতে টিকাকরণ প্রক্রিয়া সাশ্রয়কর হতে পারে বলে অনুমান। স্বভাবতই গবেষক এবং জনস্বাস্থ্য আধিকারিকরা বিষয়টি নিয়ে পরীক্ষা চালাচ্ছেন। ইতিমধ্যেই বেশ কিছু দেশে দু’টি পৃথক ভ্যাকসিন প্রয়োগ করাও হয়েছে। সরকারের ভ্যাকসিন মজুতের পরিমাণের কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, ফ্রান্সে বয়স্ক রোগীদের জন্য প্রথম ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেওয়া হয়েছিল। পরে এটা নিষিদ্ধ করার পর তাঁদের দ্বিতীয় ডোজে ফাইজার এবং বায়োনেটেক এসই-র সরবরাহ করা টিকা দেওয়া হচ্ছে।

অন্যদিকে মিশ্র ভ্যাকসিনের গবেষণায় অংশগ্রহণকারীদের বয়সের গড় ছিল ৫০ বছর অথবা তার বেশি। সে ক্ষেত্রে সতর্কতাবাণী শুনিয়ে রেখেছেন গবেষকরা। কারণ, অপেক্ষাকৃত কম বয়সিদের মধ্যে এই ঘটনা কতটা প্রভাব ফেলবে, সে বিষয়টি এখনও অজানা।

গবেষণার ফলাফল

গবেষণায় নেতৃত্ব দেওয়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিশুরোগ বিশেষজ্ঞ এবং ভ্যাকসিনোলজির অধ্যাপক ম্যাথিউ স্ন্যাপ জানিয়েছেন “নিছকই অনুসন্ধিৎসার জন্যই এই গবেষণা। তবে এমন কিছু নয়, যা আমরা প্রয়োজনীয় ভাবে প্রত্যাশা করছিলাম”।

গবেষণায় কোনো গুরুতর সুরক্ষা সংক্রান্ত ইস্যু ধরা পড়েনি। আবার যাঁদের মধ্যে কোনো ভারী পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছিল, সেগুলোও কয়েক দিনের মধ্যে মিলিয়ে গিয়েছিল। গবেষকদের দাবি, এক টিকার দু’টি ডোজ নেওয়া ব্যক্তিদের মাত্র ৩ শতাংশের মধ্য়ে এই পার্শপ্রতিক্রিয়াগুলি দেখা যায়। কিন্তু মিশ্র ডোজ নেওয়া ব্যক্তিদের প্রায় ১০ শতাংশ প্রচণ্ড ক্লান্তি বা মাথাব্যথার অভিযোগ করেছেন।

কিন্তু মিশ্র ভ্যাকসিনের ব্যবহারে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে কি না অথবা তা আদৌ করোনা মোকাবিলা করতে সক্ষম কি না, সে ব্যাপারে এখনও কোনো তথ্য প্রকাশ করতে পারেননি গবেষকরা।

আরও পড়তে পারেন: কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার অন্তত ৬ মাস পর আক্রান্তদের টিকা দেওয়ার প্রস্তাব সরকারি প্যানেলের

Continue Reading

বিজ্ঞান

কোভিড আক্রান্তরা টিকা নেওয়ার জন্য কত দিন অপেক্ষা করবেন

কোভিড আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার পর টিকার জন্য কত দিন অপেক্ষা করতে হবে?

Published

on

খবর অনলাইন ডেস্ক: গত ১৬ জানুয়ারি দেশ জুড়ে কোভিড টিকাকরণ শুরু হয়েছিল ভারতে। তার পরে এমন কিছু ঘটনার কথা শোনা গিয়েছে, যেখানে ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়ার পরেও কেউ কেউ করোনা সংক্রমিত হয়েছেন। আবার এমন অনেকেই রয়েছেন, যাঁরা কোভিড আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার পর টিকার জন্য অপেক্ষা করছেন।

এমন অনেকের প্রশ্ন, করোনামুক্ত হওয়ার পর কত দিন পর্যন্ত টিকার জন্য অপেক্ষা করা উচিত? তবে এমন প্রশ্নের বিবিধ উত্তর পাওয়া যাচ্ছে। কেউ বলছে, ৯০ দিন আবার কেউ বলছে ১৮০ দিন। দেখে নেওয়া যাক সে সবই।

Loading videos...

ইউএস সিডিসি

আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) পরামর্শ দিয়েছে, কোভিড-১৯ পজিটিভ হওয়ার দিন থেকে ৯০ দিনের জন্য অপেক্ষা করা দরকার টিকা নেওয়ার জন্য।

আইআইএসইআর-এর ইমিউনোলজিস্ট

ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর)-এর ইমিউনোলজিস্ট ডা. বিনীতা বলকে উদ্ধৃত করে বলেছে, সংক্রমণজনিত রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক মাস অবধি স্থায়ী হতে পারে এবং সুস্থ হয়ে ওঠার পরে ৬-৮ সপ্তাহ অপেক্ষা করা বাঞ্ছনীয়।

ভ্যাকসিন বিজ্ঞানী

ভ্যাকসিন বিজ্ঞানী ডা. গগনদীপ কং ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ব্রিটেন থেকে প্রাপ্ত তথ্যে দেখা গেছে যে সারস-কোভ-২ ভাইরাসের প্রাকৃতিক সংক্রমণের পরে ৮০% সুরক্ষা গড়ে ওঠে। তাঁর মতে, ছ’মাস পর্যন্ত অপেক্ষা করা ঠিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ডা. কংয়ের মতের অনেকটাই মিল রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) পরামর্শের সঙ্গে। হু তথ্য পর্যালোচনা করে জানিয়েছে, প্রাকৃতিক সংক্রমণের পরে টিকা দেওয়ার জন্য ছ’মাস অপেক্ষা করা উচিত। কারণ তত দিন পর্যন্ত প্রাকৃতিক অ্যান্টিবডিগুলি শরীরে কার্যকরী থাকতে পারে।

ব্যবধান আট সপ্তাহ

তবে সংক্রমিতরা সুস্থ হয়ে ওঠার পর প্রথম ডোজ নিলে, তার থেকে আট সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় ডোজটি নেওয়া যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, করোনায় সংক্রমিত হলে দেহে অ্যান্টিবডি তৈরি হয়। যেটাও একটা ভ্যাকসিন নেওয়ার মতোই কাজ করে। তবে প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের জন্য আট সপ্তাহ অপেক্ষা করা দরকার।

আরও পড়তে পারেন: জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

Continue Reading

বিজ্ঞান

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

কমপক্ষে ৮ মাস পর্যন্ত রক্তে থেকে যায় অ্যান্টিবডি, চাঞ্চল্যকর তথ্য।

Published

on

খবর অনলাইন ডেস্ক: করোনা সংক্রমিত হয়ে সুস্থ হওয়ার পর কোভিড-১৯ (Covid-19) রুখতে সহায়ক অ্যান্টিবডিগুলি (Antibodies) কমপক্ষে ৮ মাস পর্যন্ত রক্তে থেকে যায়। মঙ্গলবার এমনটাই দাবি করল ইতালির একটি গবেষণা।

মিলানের সান রাফায়েল হাসপাতালের (San Raffaele hospital, Milan) একটি বিবৃতি অনুযায়ী, “অসুস্থতার তীব্রতা, রোগীদের বয়স এবং তাঁদের অন্যান্য রিপোর্ট নির্বিশেষে” গবেষণাটি চালানো হয়েছিল।

Loading videos...

কাদের উপর সমীক্ষা?

ইতালির আইএসএস ন্যাশনাল হেল্‌থ ইনস্টিটিউটে (ISS national health institute, Italy) কর্মরত গবেষকরা করোনভাইরাসের উপসর্গযুক্ত ১৬২ জন রোগীর উপর এই সমীক্ষা চালান। সমীক্ষার অন্তর্ভুক্ত দুই তৃতীয়াংশ সদস্য ছিলেন পুরুষ। তাঁদের বয়সের গড় ৬৩ বছর। এঁদের মধ্যে ৭৫ শতাংশ আগে থেকেই কোনো দীর্ঘস্থায়ী রোগের শিকার। বিশেষত, তাঁরা উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসে ভুগছিলেন। এই রোগীরা গত বছর সে দেশের করোনা সংক্রমণের প্রথম ঢেউয়ের সময় চিকিৎসা করাতে এসেছিলেন।

গবেষকরা জানিয়েছেন, মার্চ-এপ্রিল মাসে তাঁদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়। নভেম্বরের শেষ দিকে সুস্থ হওয়ার পর ফের তাঁদের নমুনা সংগ্রহ করা হয়। তবে তাঁদের মধ্যে ২৯ জন রোগীর মৃত্যু হয়।

অ্যান্টিবডির উপস্থিতি এবং ঝুঁকি

আইএসএস এবং হাসপাতালের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “সময়ের সঙ্গে তাঁদের রক্তে অ্যান্টিবডিগুলি উপস্থিতি হ্রাস পেতে থাকে। তবে কোভিডে আক্রান্ত হওয়ার আট মাস পরে শুধুমাত্র তিন জন রোগীর রক্তে ওই অ্য়ান্টিবডির উপস্থিতি ধরা পড়েনি”।

নেচার কমিউনিকেশনস নামে বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে, করোনাভাইরাস রুখতে সহায়ক অ্যান্টিবডিগুলির বিকাশের গুরুত্বকেও জোর দেওয়া হয়েছিল। সে ক্ষেত্রে, যে রোগীরা সংক্রমিত হওয়ার প্রথম ১৫ দিনের মধ্যে এই অ্যান্টিবডিগুলি উৎপাদনে ব্যর্থ হয়েছিলেন, তাঁদের ক্ষেত্রে কোভিডের মারাত্মক প্রভাব পড়েছিল।

অ্যান্টিবডি সংক্রান্ত অন্য়ান্য গবেষণা

করোনা সংক্রমণের প্রথম ঢেউয়ের সময় থেকেই কোভিডে আক্রান্তদের শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়া নিয়ে গবেষণা শুরু হয়। অনেকের শরীরেই নিঃশব্দে তৈরি হয়ে যায় করোনাভাইরাসের অ্যান্টিবডি। প্রায় বছরখানেক আগে এমনই তথ্য উঠে এসেছিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR)-এর সমীক্ষায়।

সপ্তাহ দুয়েক আগে দ্য ল্যানসেট রেসপিরেটরি মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দাবি করা হয়, সংক্রমিত হওয়ার পরে সুস্থ হয়ে ওঠার পরে অ্যান্টিবডিগুলির উপস্থিতি সত্ত্বেও, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং পুনরায় সংক্রমণ রোধ করতে বা কমাতে টিকা দেওয়ার প্রয়োজন রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে সিনাই পর্বতের আইকাহন স্কুল অব মেডিসিনের ওই গবেষণাটি বলেছিল, “অতীতের সংক্রমণের মাধ্যমে অনাক্রম্যতা নিশ্চিত করা যায় না এবং যাঁদের কোভিড -১৯ হয়েছে, তাঁদের অতিরিক্ত সুরক্ষার জন্য টিকা নেওয়া প্রয়োজন”।

আরও পড়তে পারেন: রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

Continue Reading
Advertisement
Advertisement
বিজ্ঞান43 mins ago

প্রথম এবং দ্বিতীয় ডোজে ২টো আলাদা ভ্যাকসিন নিলে কী ঘটবে, জানাল গবেষণা

রাজ্য2 hours ago

Bengal Corona Update: রাজ্যে আরও বাড়ল সংক্রমণ, তবে কলকাতা-সহ ১০ জেলায় সক্রিয় রোগীর সংখ্যায় পতন

দঃ ২৪ পরগনা2 hours ago

কোভিডরোগীদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করল জয়নগর মজিলপুর পুরসভা

sputnik v vaccine
দেশ2 hours ago

Sputnik V: আগামী সপ্তাহেই ভারতের বাজারে তৃতীয় কোভিড ভ্যাকসিন, জানাল কেন্দ্র

দেশ3 hours ago

অমিত শাহকে খুঁজে পাওয়া যাচ্ছে না? দিল্লি পুলিশে ‘নিখোঁজ ডায়েরি’

ক্রিকেট4 hours ago

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে হার কেন? অদ্ভুত যুক্তি দিলেন টিম পেইন

মুর্শিদাবাদ4 hours ago

অনাস্থার আগেই মুর্শিদাবাদের জেলা সভাধিপতির পদ থেকে পদত্যাগ শুভেন্দু-ঘনিষ্ঠর

রাজ্য4 hours ago

কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত মরণোত্তর দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার2 days ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

বিজ্ঞান2 days ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

দেশ3 days ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

শরীরস্বাস্থ্য1 day ago

করোনার এই দুঃসহ সময়ে অক্সিজেন বিপর্যয়ের সহজ সমাধান দিলেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল

বিজ্ঞান2 days ago

রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

প্রযুক্তি2 days ago

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

দেশ2 days ago

Corona Update: দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতা, দু’মাস ধরে টানা বৃদ্ধির পর অবশেষে কমল সক্রিয় রোগী

সম্পর্ক1 day ago

Corona Crisis: এই কঠিন সময়ে কিছু সাধারণ নিয়ম মেনে চললেই সম্পর্ক অটুট থাকবে

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে