30 C
Kolkata
Friday, June 18, 2021

টিকা নেওয়া কোভিড আক্রান্তদের হাসপাতালে ভরতির সম্ভাবনা এক শতাংশেরও কম, বলছে গবেষণা

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: টিকা নেওয়ার পরে কোভিড আক্রান্ত হলে হাসপাতালে ভরতির সম্ভাবনা মাত্র ০.০৬ শতাংশ। আবার তাঁদের মধ্যে ৯৭.৩৮ শতাংশ এই ভাইরাস থেকে সুরক্ষিত বলে দাবি করল দিল্লির ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের একটি গবেষণা।

‘ব্রেক থ্রু ইনফেকশন’ (টিকা দেওয়ার পরে সংক্রমণ)-এর উপর হাসপাতালের এক দল বিশেষজ্ঞ ওই গবেষণাটি চালিয়েছিলেন। সেই গবেষণার ফলাফল প্রকাশ করে তাঁরা দাবি করছেন,টিকাকরণের পর একশো দিনের গতিপ্রকৃতি নিরীক্ষণ করেই এই সিদ্ধান্তে এসেছেন তাঁরা।

Loading videos...
- Advertisement -

স্বাস্থ্যকর্মীদের উপর এই গবেষণাটি চালানো হয়েছিল। কোভিশিল্ড ভ্যাকসিন দেওয়ার পর একশো দিন পর্যন্ত যাঁদের গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করা হয়।

এ প্রসঙ্গে অ্যাপোলো হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর অনুপম সিবল সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, “টিকাকরণের মধ্যেই ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে সংক্রমণ অনেক বাড়ছে। পাশাপাশি টিকা নেওয়ার পরেও সংক্রমিত হওয়ার খবর প্রকাশ্যে আসছে। যদিও টিকা নেওয়ার পরে সংক্রমণ খুব অল্প সংখ্যক মানুষের মধ্যেই দেখা দিতে পারে”।

পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টারোলজির সিনিয়র পরামর্শদাতা সিবল বলেন, “গবেষণাটি ইঙ্গিত দিয়েছে, কোভিড -১৯ টিকা করোনার বিরুদ্ধে একশো শতাংশ প্রতিরোধ ক্ষমতা দিতে পারে না। কিন্তু টিকাকরণ সম্পূর্ণ হলে এটা করোনাকে মারাত্মক আকার ধারণে বাধা দেয়। গবেষণায় দেখা গিয়েছে, একটা অতি স্বল্প সংখ্যক মানুষই টিকা নেওয়ার পর ফের আক্রান্ত হতে পারেন। তবে তাঁদের হাসপাতালে ভরতির হার আরও অনেক কম। টিকা নেওয়ার পর মৃত্যু অথবা আইসিইউ-তে ভরতি হওয়ার ঘটনা ধরে পড়েনি আমাদের সমীক্ষায়”।

গবেষণালব্ধ পরিসংখ্যান তুলে ধরে তিনি জানান, “টিকা নিয়েছেন, এমন ৯৭.৩৮ শতাংশ সুরক্ষিত হচ্ছেন। অর্থাৎ তাঁদের শরীরে আর ভাইরাস থাবা বসাতে পারছে না। কিন্তু বাকি ২.৬২ শতাংশ মানুষ টিকাকরণের পরেও সংক্রমিত হতে পারেন। তবে টিকাকরণের পরে আক্রান্তদের মধ্যে মাত্র ০.০৬ শতাংশকেই হাসপাতালে ভরতি করার প্রয়োজন হচ্ছে”।

প্রসঙ্গত, ৩,২৩৫ জন স্বাস্থ্যকর্মীর উপর এই সমীক্ষাটি চালিয়েছিলেন গবেষকরা। সমীক্ষা চলাকালীন তাঁদের মধ্যে ৮৫ জন স্বাস্থ্যকর্মী কোভিডে আক্রান্ত হয়েছিলেন।

আরও পড়তে পারেন: প্রথম ডোজ নেওয়ার পরে কোভিডে আক্রান্ত হলে দ্বিতীয় ডোজ কখন নেওয়া উচিত?

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

প্রবল বৃষ্টির ফলে জয়চণ্ডী পাহাড় থেকে ধসে পড়ল পাথর, আতঙ্কে স্থানীয়রা

খবরঅনলাইন ডেস্ক: পুরুলিয়ার রঘুনাথপুরে জয়চণ্ডী পাহাড়ের মাথা থেকে পাথর গড়িয়ে পড়ায় রীতিমতো আতংক ছড়িয়েছে। প্রায় ২৫-৩০ ফুট গড়িয়ে এসেছে...

পড়তে পারেন