চাঁদে পাড়ি দিল চন্দ্রযান-২

0
chandrayaan 2
চন্দ্রযান-২

ওয়েবডেস্ক: চাঁদে পাড়ি দিল চন্দ্রযান-২। সোমবার নির্ধারিত সময় দুপুর ২.৪৩টায় শ্রীহরিকোটা থেকে চাঁদের উদ্দেশে রওনা দেয় চন্দ্রযান-২। ৬৪০ টন ওজনের জিএসএলভি মার্ক ৩ রকেটের মাধ্যমেই ৩৮৪৪০০ কিমি পথ অতিক্রম করে চাঁদে পৌঁছাবে চন্দ্রযান-২।

ইসরো সূত্রে জানা গিয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে পাড়ি দেবে চন্দ্রযান-২। অতীতে কোনো দেশই ওই জায়গায় পৌঁছাতে পারেনি। চন্দ্রযান-২-এ রয়েছে তিনটি ভাগ। এই তিনটি ভাগ হল অরবিটর, ল্যান্ডার ও রোভার। চাঁদের কক্ষপথে ঘুরতে সাহায্য করবে অরবিটর। চাঁদের মাটিতে নামাবে ল্যান্ডার। চাঁদে তথ্য সংগ্রহ করার কাজ করবে রোভার।

উল্লেখ্য, গত রবিবার ১৪ জুলাই রাত ২টো ৫১ মিনিটে উড়ে যাওয়ার কথা ছিল জিও সিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলস মার্ক ৩ রকেট বা বাহুবলির। কিন্তু কাউন্টডাউনের সময়েই তা স্থগিত করে দেয় ইসরো। ওই দিন রাত ২টো বাজার ঠিক মিনিট পাঁচেক আগে উৎক্ষেপণ হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়। জানানো হয়, প্রযুক্তিগত ত্রুটির কারণেই স্থগিত উৎক্ষেপণ।

উৎক্ষেপণের জন্য ১৫ জুলাই রাত থেকেই সাজোসাজো রব ছিল শ্রীহরিকোটার স্পেস স্টেশনে। ভিড় জমিয়েছিলেন দেশ-বিদেশের গবেষক থেকে শুরু করে সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। কিন্তু হঠাৎ করে উৎক্ষেপণ স্থগিত হয়ে যাওয়ায় হতাশ হতে হয় সবাইকে। 

Shyamsundar

তার কয়েকদিন পরেই নতুন দিনক্ষণ ঘোষণা করে ইসরো। জানানো হয় ২২ জুলাই অর্থাৎ আজ চাঁদে পাড়ি দিল চন্দ্রযান।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন