ইসরোর সঙ্গে চুক্তিভিত্তিক চেষ্টা, বিক্রমকে ‘হ্যালো’ মেসেজ পাঠাল নাসা’র অ্যান্টেনা

Vikram

ওয়েবডেস্ক: প্রায় এক সপ্তাহ হতে চলল। এখনও যোগাযোগ করা সম্ভব হয়নি চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে। এরই মধ্যে ভারতীয় মহাকাশ গবেষণাকারী সংস্থা ইসরোর সঙ্গে চুক্তিভিত্তিক চেষ্টা শুরু করল আমেরিকার নাসা।

বিক্রমের সঙ্গে যোগাযোগের নিরবচ্ছিন্ন চেষ্টা করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। গত মঙ্গলবার ইসরো একটি বিবৃতিতে জানায়, যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া ওই ল্যান্ডারের সঙ্গে কথা বলার চেষ্টা চলছে। কতকটা একই কথা গত রবিবার বলেছিলেন ইসরো চেয়ারম্যান কে সিবন। সে দিন চন্দ্রযান ২-এর অরবিটর বিক্রমের ছবি পাঠিয়েছিল বলে দাবি করে ইসরো। কিন্তু সেটির সঙ্গে কোনো যোগাযোগ স্থাপন এখনও সম্ভব হয়নি। ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের সমস্ত রকমের প্রচেষ্টা জারি রয়েছে।

এ বার ইসরোর পাশাপাশি বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য ময়দানে নেমেছে নাসা। এ ব্যাপারে ইসরোর সঙ্গে তাদের চুক্তি হয়েছে বলেও জানা গিয়েছে। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ল্যান্ডার বিক্রমকে ‘হ্যালো’ মেসেজ পাঠিয়েছে নাসা। জানা গিয়েছে, নাসা-র জেট প্রোপালসন ল্যাবরেটরি (জেপিএল) রেডিয়ো ফ্রিকুয়েন্সির মাধ্যমে বিক্রমের সঙ্গে যোগাযোগে চেষ্টা চালানো হচ্ছে। নাসা জানিয়েছে, ডিপ স্পেস নেটওয়ার্কের মাধ্যমে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে।

নাসার জেপিএল-এর ডিএসএন গ্রাউন্ড স্টেশন রয়েছে দক্ষিণ ক্যালিফোর্নিয়া (মার্কিন), মাদ্রিদ (স্পেন) এবং ক্যানবেরায় (অস্ট্রেলিয়া)। এই স্টেশনগুলি ১২০ ডিগ্রি দূরে অবস্থিত এবং গভীর জায়গায় কোনো উপগ্রহের সঙ্গে যোগাযোগ স্থাপনের লক্ষ্য নিয়ে কাজ করে। প্রতিটি সাইটে সর্বনিম্ন চারটি অ্যান্টেনা রয়েছে, যা ২৫ মিটার থেকে ৭০ মিটার ব্যাসের। এই অ্যান্টেনা একই সঙ্গে একাধিক উপগ্রহের সঙ্গে অবিচ্ছিন্ন রেডিও যোগাযোগ সরবরাহ করতে সক্ষম।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.