প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ফ্রান্সের একটি নতুন গবেষণা অনুসারে, নিকোটিন (nicotine) মানুষকে করোনাভাইরাস সংক্রমণ থেকে ‘রক্ষা’ করতে পারে। যে কারণে এই জটিল ভাইরাস থেকে সৃষ্ট গুরুতর অসুস্থতা প্রতিরোধ বা চিকিৎসার জন্য এই পদার্থটি ব্যবহার করা যেতে পারে কি না, তা পরীক্ষা করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

প্যারিসের একটি শীর্ষ হাসপাতালের গবেষকরা হালকা লক্ষণ দেখা দিয়েছে এমন ১৩৯ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী-সহ ৩৪৩ জনের উপর পরীক্ষানিরীক্ষার পরে এই ফলাফল প্রকাশ করেছেন।

ওই গবেষণায় তাঁরা পর্যবেক্ষণ করেছেন, ফ্রান্সের সাধারণ জনসংখ্যায় প্রায় ৩৫ শতাংশ যেখানে ধূমপায়ী, সেখানে তাঁদের মধ্যে তুলনামূলক ভাবে অল্প সংখ্যকই কোভিড-১৯ (Covid-19) আক্রান্ত হয়েছেন।

গবেষণাটির সহ-লেখক এবং ইন্টারন্যাল মেডিসিনের অধ্যাপক জাহির আমৌরা বলেছেন, “এই রোগীদের মধ্যে পাঁচ শতাংশ ধূমপায়ী ছিলেন”।

গত মাসে কতকটা একই ধরনের একটি গবেষণা প্রকাশিত হয় নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে। যেখানে বলা হয়েছিল, চিনের এক হাজার জন করোনা আক্রান্তের মধ্যে ১২.৬ শতাংশ ছিল ধূমপায়ী। সাধারণ ভাবে মোট জনসংখ্যার প্রেক্ষিতে ধূমপায়ীদের গড় শতাংশ হারের থেকে ওই হার ছিল অনেকটাই কম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তথ্য অনুযায়ী, চিনে ২৬ শতাংশ মানুষ ধূমপায়ী।

ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউটের (Pasteur Institute) বিশিষ্ট নিউরোবায়োলজিস্ট জেন-পিয়ের চেঞ্জাক্সের মতে, তত্ত্বটি হল নিকোটিন কোষের রিসেপটরগুলিকে মেনে চলতে পারে, ফলে ভাইরাসটিকে কোষগুলিতে প্রবেশ করতে এবং দেহে ছড়িয়ে পড়তে বাধা দেয়। এই সমীক্ষায় সহ-গবেষক হিসাবে রয়েছেন জেন-পিয়ের।

জানা গিয়েছে, এ বিষয়ে ক্লিনিকাল ট্রায়ালের জন্য গবেষকরা ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় রয়েছেন। তাঁরা প্যারিসের পিটি-সালপেটেরিয়ার হাসপাতালে স্বাস্থ্যকর্মীদের নিকোটিন প্যাচগুলি ব্যবহার করার পরিকল্পনা করেছেন। সেখানেই প্রাথমিক গবেষণাটি চালানো হয়েছিল। নিকোটিন তাঁদের ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষা দেয় কি না, গবেষকদের নজরে এখন সেটাই।

আমৌরা জানিয়েছেন, একই সঙ্গে তাঁরা হাসপাতালে ভরতি রোগীদের উপরেও প্যাচগুলি ব্যবহার করতে চান। এর ব্যবহার রোগের লক্ষণ কমাতে সহায়তা করে কি না, তা পরীক্ষা করে দেখার জন্যও আবেদন করা হয়েছে।

এ ব্যাপারে ফ্রান্সের ঊর্ধ্বতন স্বাস্থ্য আধিকারিক জেরোম সলোমন জানিয়েছেন, “নিকোটিনের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে আমাদের ভুলে গেলে চলবে না”। তিনি সতর্ক করে দিয়ে বলেন, “যাঁরা ধূমপান করেন না, তাঁদের উপর চিকিৎসার বিকল্প হিসাবে নিকোটিন ব্যবহার করা উচিত নয়। এর ফলে পার্শ্বপ্রতিক্রিয়া এবং আসক্তির সৃষ্টি হতে পারে”।

আরও পড়ুন: করোনা পাকড়াবে ‘ফেলুদা’, আইজিআইবির বিজ্ঞানীরা আনলেন স্বল্প খরচের কোভিড-১৯ পরীক্ষা

প্রসঙ্গত, ফ্রান্সে তামাক ব্যবহারে মৃত্যুর সংখ্যা অনেকটাই বেশি। প্রতি বছর আনুমানিক ৭৫ হাজার মৃত্যু হয় তামাকজনিত কারণে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন