২০ হাজার বছর আগে পূর্ব এশিয়ায় ছড়িয়েছিল করোনা মহামারি, চাঞ্চল্যকর দাবি গবেষণায়

0

খবর অনলাইন ডেস্ক: প্রায় দেড় বছর ধরে সারা বিশ্ব কাঁপাচ্ছে করোনাভাইরাস মহামারি। সারস-কোভ-২ ভাইরাস নামে করোনার একটি রূপ এখনও পর্যন্ত বিশ্ব জুড়ে প্রাণ কেড়েছে ৩৫ লক্ষের বেশি মানুষের। এরই মধ্যে এক গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য।

অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা এই নতুন গবেষণাটি চালিয়েছেন। অতীতের মহামারি এবং মানুষের উপর তার প্রভাব বোঝার জন্য গবেষকরা বিশ্বের ২৬টি বিভিন্ন জনগোষ্ঠীর প্রায় ২,৫০০ জনের জিনোম নিয়ে গবেষণা করেছেন। যা বিজ্ঞান বিষয়ক জার্নাল কারেন্ট বায়োলজিতে প্রকাশিত হয়েছে।

Shyamsundar

কী বলছেন গবেষকরা?

গবেষণা থেকে জানা গিয়েছে, প্রায় ২০ হাজার বছর আগে, বর্তমানে পূর্ব এশিয়া হিসাবে পরিচিত অঞ্চলে করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়েছিল। সেই মহামারির তীব্রতা এতটাই বেশি ছিল যে, তা মানব জিনোমের উপর কিছুটা প্রভাব ফেলে এবং ডিএনএ পরিবর্তনের পক্ষে যথেষ্ট শক্তিশালী ছিল ভূমিকা নিয়েছিল।

বিশ্লেষণে গবেষকরা দেখেছেন, প্রায় ২০ হাজার বছর আগে আজকের পূর্ব এশিয়ার লোকেরা করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিল। সিএনএন-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, এটি করোনাভাইরাসের সঙ্গে মানব জিনোমের প্রথম পরস্পর ক্রিয়া হিসাবে প্রমাণিত হয়েছিল যা “পূর্ব এশিয়ার আধুনিক সময়ের মানুষের ডিএনএতে কিছু জিনগত ছাপ” ফেলতে যথেষ্ট ভূমিকা নিয়েছিল।

মিলেছে বিবর্তনমূলক তথ্য

coronavirus

গবেষণার সহ-লেখক ইয়াসিন সৌলমি বলেছেন, তাঁরা জিনোম স্টাডি করেছেন। সেখান থেকেই মানুষের বিবর্তনমূলক তথ্য মিলেছে এবং সেগুলো কয়েক হাজার বছর ধরে বিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। সিএনএন-এর কাছে তিনি জানিয়েছেন, “ভাইরাসগুলি নিজের প্রতিলিপি তৈরি করে কাজ করে। তবে এই নকল করার কাজের জন্য তাদের নিজস্ব কোনো সরঞ্জাম নেই। সুতরাং, তারা আসলে একটি হোস্টের উপর নির্ভর করে এবং সে কারণেই তারা একটি হোস্টকে আক্রমণ করে এবং নিজের প্রতিলিপি তৈরির জন্য সেই হোস্টের শরীর থেকেই রসদ সংগ্রহ করে”।

মানবদেহের কোষে ভাইরাসের এই কার্যকলাপের প্রভাব পড়ে জিনোমে। বর্তমানে প্রযুক্তির অগ্রগতির জন্যে এই পরিবর্তনগুলি চিহ্নিত করা যায়। মানুষ যে এর আগেও করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিল, তার প্রমাণও দেওয়া যায়। জিনোমগুলি বিশ্লেষণ করে গবেষকরা দেখেছেন, এই জিনগত সংকেতগুলি করোনাভাইরাসে আগের সংক্রমণ এবং অভিযোজন নির্দেশ করে। চিন, জাপান এবং ভিয়েতনামের পাঁচটি জনগোষ্ঠীর মানুষের মধ্যে এর নমুনা মিলেছে।

সূত্র ও ছবি: সিএনএন

আরও পড়তে পারেন: কোভিড-১৯ কেন ‘মরশুমি’ রোগের আকার নিতে পারে?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন