30 C
Kolkata
Friday, June 18, 2021

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: করোনা সংক্রমিত হয়ে সুস্থ হওয়ার পর কোভিড-১৯ (Covid-19) রুখতে সহায়ক অ্যান্টিবডিগুলি (Antibodies) কমপক্ষে ৮ মাস পর্যন্ত রক্তে থেকে যায়। মঙ্গলবার এমনটাই দাবি করল ইতালির একটি গবেষণা।

মিলানের সান রাফায়েল হাসপাতালের (San Raffaele hospital, Milan) একটি বিবৃতি অনুযায়ী, “অসুস্থতার তীব্রতা, রোগীদের বয়স এবং তাঁদের অন্যান্য রিপোর্ট নির্বিশেষে” গবেষণাটি চালানো হয়েছিল।

Loading videos...

কাদের উপর সমীক্ষা?

- Advertisement -

ইতালির আইএসএস ন্যাশনাল হেল্‌থ ইনস্টিটিউটে (ISS national health institute, Italy) কর্মরত গবেষকরা করোনভাইরাসের উপসর্গযুক্ত ১৬২ জন রোগীর উপর এই সমীক্ষা চালান। সমীক্ষার অন্তর্ভুক্ত দুই তৃতীয়াংশ সদস্য ছিলেন পুরুষ। তাঁদের বয়সের গড় ৬৩ বছর। এঁদের মধ্যে ৭৫ শতাংশ আগে থেকেই কোনো দীর্ঘস্থায়ী রোগের শিকার। বিশেষত, তাঁরা উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসে ভুগছিলেন। এই রোগীরা গত বছর সে দেশের করোনা সংক্রমণের প্রথম ঢেউয়ের সময় চিকিৎসা করাতে এসেছিলেন।

গবেষকরা জানিয়েছেন, মার্চ-এপ্রিল মাসে তাঁদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়। নভেম্বরের শেষ দিকে সুস্থ হওয়ার পর ফের তাঁদের নমুনা সংগ্রহ করা হয়। তবে তাঁদের মধ্যে ২৯ জন রোগীর মৃত্যু হয়।

অ্যান্টিবডির উপস্থিতি এবং ঝুঁকি

আইএসএস এবং হাসপাতালের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “সময়ের সঙ্গে তাঁদের রক্তে অ্যান্টিবডিগুলি উপস্থিতি হ্রাস পেতে থাকে। তবে কোভিডে আক্রান্ত হওয়ার আট মাস পরে শুধুমাত্র তিন জন রোগীর রক্তে ওই অ্য়ান্টিবডির উপস্থিতি ধরা পড়েনি”।

নেচার কমিউনিকেশনস নামে বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে, করোনাভাইরাস রুখতে সহায়ক অ্যান্টিবডিগুলির বিকাশের গুরুত্বকেও জোর দেওয়া হয়েছিল। সে ক্ষেত্রে, যে রোগীরা সংক্রমিত হওয়ার প্রথম ১৫ দিনের মধ্যে এই অ্যান্টিবডিগুলি উৎপাদনে ব্যর্থ হয়েছিলেন, তাঁদের ক্ষেত্রে কোভিডের মারাত্মক প্রভাব পড়েছিল।

অ্যান্টিবডি সংক্রান্ত অন্য়ান্য গবেষণা

করোনা সংক্রমণের প্রথম ঢেউয়ের সময় থেকেই কোভিডে আক্রান্তদের শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়া নিয়ে গবেষণা শুরু হয়। অনেকের শরীরেই নিঃশব্দে তৈরি হয়ে যায় করোনাভাইরাসের অ্যান্টিবডি। প্রায় বছরখানেক আগে এমনই তথ্য উঠে এসেছিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR)-এর সমীক্ষায়।

সপ্তাহ দুয়েক আগে দ্য ল্যানসেট রেসপিরেটরি মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দাবি করা হয়, সংক্রমিত হওয়ার পরে সুস্থ হয়ে ওঠার পরে অ্যান্টিবডিগুলির উপস্থিতি সত্ত্বেও, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং পুনরায় সংক্রমণ রোধ করতে বা কমাতে টিকা দেওয়ার প্রয়োজন রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে সিনাই পর্বতের আইকাহন স্কুল অব মেডিসিনের ওই গবেষণাটি বলেছিল, “অতীতের সংক্রমণের মাধ্যমে অনাক্রম্যতা নিশ্চিত করা যায় না এবং যাঁদের কোভিড -১৯ হয়েছে, তাঁদের অতিরিক্ত সুরক্ষার জন্য টিকা নেওয়া প্রয়োজন”।

আরও পড়তে পারেন: রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

ইউরো ২০২০ আপডেট: তৃতীয় দল হিসেবে শেষ ষোলোয় নেদারল্যান্ডস

ইউরো ২০২০-এর আপডেট দেখতে থাকুন খবরঅনলাইনকে।

পড়তে পারেন