ওয়েবডেস্ক : এক দল মহাকাশ বিজ্ঞানী একটি নবাবিষ্কৃত নক্ষত্রমণ্ডলের নাম দিলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডের নামানুসারে। সি আর সেভেন। এই নক্ষত্রমণ্ডলটি পৃথিবী থেকে প্রায় ১২.৯ লক্ষ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত। মহাকাশবিজ্ঞানীদের মতে, এটি ‘ফার্স্ট জেনারেশন স্টার’ অর্থাৎ বিশ্ব সৃষ্টির শুরুর দিকেই এই নক্ষত্রমণ্ডলের সৃষ্টি। বিজ্ঞানীরা মনে করেন, সেই সময় গোটা বিশ্বের বয়স তখন মাত্র ৮০ কোটি বছর। এই গোটা বিষয়টি প্রকাশিত হয়েছে ‘অস্ট্রোফিজিক্যাল জার্নাল’-এ।

পর্তুগালের লিসবন ইউনিভার্সিটির গবেষক ড. ডেভিড সোব্রাল বলেন, এর নাম সংক্ষেপে সিআর৭ আসলে ‘কসমস রেডশিফট ৭’। তিনি বলেন, এই নামকরণের পিছনে আরও একটি মজার বিষয় রয়েছে, তা হল ফুটবল খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনাল্ডের নাম। ফুটবলের দুনিয়ায় তিনি সি আর সেভেন নামেই সুপরিচিত।

আরও পড়ুন – ছাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহারের অভিযোগে গ্রেফতার প্রধান শিক্ষক

বিজ্ঞানীরা বলেন, মহাকাশে এই নক্ষত্রমণ্ডল যেই সময়ের, সেই প্রজন্মের নক্ষত্র এখন প্রায় সবই ধ্বংস হয়ে গিয়েছে। বিগ ব্যাং অর্থাৎ বিশ্ব সৃষ্টির পর থেকে এই সব নক্ষত্রমণ্ডল বিশ্বকে আলো দিয়ে আসছে। এই নক্ষত্ররাজি সূর্যের থেকে শত সহস্রগুণ বড়ো। প্রাণের সঞ্চার আর গ্রহ সৃষ্টি ইত্যাদির ক্ষেত্রে এই সব নক্ষত্রমণ্ডলীগুলির অবদান কম নয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here