smart phone 3

টেকডেস্ক: আপনার শখের স্মার্টফোনটা কি প্রায়শই গরম হয়ে যায়? ব্যাটারি চার্জ দেওয়ার সময় না হয় ছেড়েই দিন, এমনি সামান্য কথা বলা বা কিছুক্ষণ ফেসবুক/ হোয়াটসঅ্যাপ করার সময়ও কি মোবাইলটিকে গরম হয়ে যেতে দেখছেন। এড়িয়ে যাবেন না। উপযুক্ত ব্যবস্থা না নিলে আপনার ওই মূল্যবান মোবাইলের আয়ু কমে যেতে পারে।

প্রথমে দেখতে হবে ঠিক কতটা গরম হচ্ছে? দীর্ঘক্ষণ একাধিক অ্যাপস ব্যবহার বা ব্যাটারি চার্জ দেওয়ার সময় স্মার্ট সাধারণত ৩৫-৪৭ ডিগ্রি ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে। কিন্তু যখন এই দু’টি কাজ করছেন না বা স্ট্যান্ডবাই মোডে রয়েছে আপনার মোবাইল, তখনও যদি এই উষ্ণতা দেখা দেয়, তা হলে বুঝতে হবে স্মার্টফোনের সমস্যা হচ্ছে। যোগাযোগ করতে হবে সার্ভিস সেন্টারে।

smart phone fire
চরম পরিণতি

স্মার্টফোন যাতে না অত্যধিক গরম হয় তার জন্য কয়েকটি পদক্ষেপ নিতে হবে। যেমন (১) দিনের ২৪ ঘণ্টা ডাটা অন করে রাখবেন না। (২) সারা দিন-রাত ওয়াইফাই ব্যবহার করা যাবে না। (৩) ব্যাটারি চার্জিংয়ের বিষয়ে সচেতন হতে হবে। স্মার্টফোনে সর্বক্ষণ চার্জ থাকাটাই বাঞ্জনীয়। চার্জ শেষ হয়ে গেলে বারবার মোবাইল অন করার চেষ্টা থেকে বিরত থাকুন। (৪) একই সঙ্গে একাধিক অ্যাপস ব্যবহার করবেন না। (৫) ্অ্যাপস ব্যাকগ্রাউন্ড বেশি জায়গা নিলে মোবাইল গরম হতে পারে। (৬) ক্যাচড ডেটা পরিষ্কার করতে হবে। র‍্যাম মেমোরি হালকা করতে হবে। (৭) এমন কোনো কভার পরাবেন যা পরিবেশের উষ্ণতার সঙ্গে ভারসাম্য রাখতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here