BIRD
বিশেষ প্রজাতির পাখি

ওয়েবডেস্ক : মৃত্যুর ১ লক্ষ ৩৬ হাজার বছর পর ফিরে এল সাদা গলার মুরগির মতো আকারের এক ধরনের বিশেষ প্রজাতির পাখি। সাদা গলার এই বিশেষ ধরনের পাখিটি ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল অঞ্চলে আবার দেখতে পাওয়া গিয়েছে। তবে বিবর্তনের পরে এরা আর উড়তে পারে না।

গবেষকরা এই নির্দিষ্ট অঞ্চলে এই বিশেষ প্রজাতিটির বর্তমান আর অতীতের জীবাশ্ম খুঁজে পেয়েছে। গবেষকরা দেখেছেন, এই পাখির দল আবার পুনর্জীবন প্রাপ্ত হয়েছে যখন সমুদ্রস্তর আবার ভরে উঠেছে। প্রায় হাজার বছর পরে বিবর্তনের হাত ধরে উড়ার ক্ষমতা খুইয়ে তারা ফিরে এসেছে তারা। এই ভাবে ফিরে আসার পদ্ধতি অর্থাৎ বিবর্তনের ধারাকে গবেষকরা বলছেন, ‘ইটারেটিভ এভেলিউশন’।

বলা হয়েছে, একই প্রজাতির পুনরুজ্জীবনের ঘটনা ঘটে। একই প্রজাতির বিবর্তনের মধ্যে দিয়ে ফিরে ফিরে আসার ঘটনা ইতিহাসে একাধিকবার ঘটেছে।

আরও পড়ুন – ভোট আসে ভোট যায়, দাদনপাত্রবাড়ের লবণ কারখানা পরিত্যক্তই পড়ে থাকে

কেন এই এখানেই এই পুনর্বিভাবের ঘটনাটি ঘটল? এর উত্তরে গবেষণায় বলা হয়েছে, এই অঞ্চলের বিশেষ ধরনের পরিবেশ ও তার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন পারিপার্শ্বিক বিষয়গুলি এর জন্য সহায়ক। এই বিষয়ে বিস্তারিত বলা হয়েছে ‘জুলজিক্যাল জার্নাল অব দ্য লিনেন সোসাইটি’ পত্রিকাটিতে প্রকাশিত গবেষণা পত্রটিতে।

গবেষণাটি করেছেন, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পোর্টসমাউথ এবং ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষকরা।

পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের সহ-লেখক ডেভিড মার্টিল বলেন, অন্য কোনো সাধারণ পাখির এমন উদাহরণ জানি না, যা এই ঘটনাটি স্পষ্টভাবে প্রকাশ করে।

শুধু মাত্র অ্যালডব্রার ক্ষেত্রেই এই প্যালেন্টোলজিক্যাল রেকর্ড পাওয়া যায়। ভারত মহাসাগরের উপকূলবর্তী অঞ্চলে এই বিশেষ ধরনের পাখিটির জীবাশ্মের প্রমাণ মেলে। এর থেকে সমুদ্রস্তরের পরিবর্তনের কী প্রভাব তাদের ওপর পড়েছে তার প্রমাণও পাওয়া যায়। এর থেকে বিলুপ্তি আর আবার ফিরে আসার প্রমাণও মেলে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here