facebook-adhar

ওয়েবডেস্ক : অবাক হচ্ছেন? হবারই কথা। ফেসবুকে নতুন অ্যাকাউন্ট খুলতে গেলে এবার আপনার আধার কার্ডটি হাতে কাছে নিয়ে বসতে হবে। কারণ, আধার কার্ডে দেওয়া নামেই নতুন অ্যাকাউন্ট খোলা যাবে। আপাতত পরীক্ষামূলক ভাবে ফেসবুক এই ব্যবস্থা চালু করেছে।

ভারতের খুব অল্প সংখ্যক এলাকায় পরীক্ষামূলক ভাবে এই বৈশিষ্ট্যটি চালু করার কথা স্বীকার করে নিয়েছে ফেসবুক। কী কারণে এই উদ্যোগ? ভুয়ো প্রোফাইল তৈরির বন্ধ করতেই এই ব্যবস্থা? সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, ‘নতুন অ্যাকাউন্ট তৈরি করার সময় বলা হচ্ছে আধার কার্ডে দেওয়া নামটি ব্যবহার করতে। তাতে পরিবার এবং বন্ধুরা যাতে সহজেই ওই ব্যক্তিকে চিনতে পারেন। তবে এটি বাধ্যতামূলক কিছু নয় এবং পরীক্ষার জন্য খুব অল্প সংখ্যক এলাকাতে চালু করা হয়েছে।’ উল্লেখ্য, ফেসবুক কিছু আধার নম্বর চাইছে না শুধু মাত্র কার্ডে যে নাম আছে সেটি দিতে বলছে।

আরও পড়ুন : যথেচ্ছ স্বাধীনতার দিন শেষ, যা খুশি আর পোস্ট করতে দেবে না ফেসবুক-টুইটার 

ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড যুক্ত করার মতো কাণ্ড যদি ফেসবুক করে তবে তা চোখ কপালে ওঠার মতোই ব্যপার হতো। প্রশ্ন উঠে যেত আধারে দেওয়ার তথ্যর নিরাপত্তা নিয়ে।

এ বছরেরই গোড়ার দিকে ২০০ সরকারি ওয়েবসাইটে বিভিন্ন সামাজিক প্রকল্প ব্যবহৃত আধার তথ্য প্রকাশিত হয়ে যায়। জুন মাসে সংসদে তা স্বীকার করে নিয়েছে সরকার।

টুইটারে, রেডিটে পোস্ট দিয়ে অনেকেই ফেসবুকের এই নতুন বৈশিষ্ট্যের কথা জানাচ্ছেন। কেউ কেউ আবার জানিয়েছেন অনেকদিন ধরে এই পরীক্ষাটি চালাচ্ছে ফেসবুক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here