পৃথিবীর ৫টি ছবি পাঠাল চন্দ্রযান-২

0
earth
চন্দ্রযান-২ এর পাঠানো পৃথিবীর ছবি

নয়াদিল্লি : চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়ার পর প্রথম ছবি পাঠাল চন্দ্রযান-২। পৃথিবীর পাঁচটি ছবি তুলে পাঠিয়েছে চন্দ্রযান-২। ছবিগুলি খুবই স্বচ্ছ ও সুন্দর। চন্দ্রযান-২ এই ছবিগুলি তুলেছে শনিবার রাত ১০.৫৮টা থেকে ১১.০৭টার মধ্যে। রবিবার ইসরোর টুইটারে অ্যাকাউন্টে এই ছবিগুলি শেয়ার করেছে সংস্থা।

ইসরোর চেয়ারম্যান কে সিভান জানিয়েছেন, তিনি এই মিশনে এখনও পর্যন্ত যা কিছু ঘটেছে তাঁর জন্য তিনি বেশ খুশি। চন্দ্রযান-২-এর তিনটি অংশ রয়েছে। তাঁর মধ্যেই রয়েছে এল১৪ ক্যামেরা। সেই ক্যমারাই তুলেছে এই ছবিগুলি।

ইসরোর পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, শুক্রবার দুপুর ৩.২৭টায় পৃথিবীর কক্ষপথের চতুর্থ পরিক্রমাটি সম্পূর্ণ করেছে চন্দ্রযান-২। পরের অর্থাৎ পঞ্চমটি অতিক্রম করা সম্পূর্ণ হবে মঙ্গলবার। সময় দুপুর আড়াইটে থেকে সাড়ে তিনটে। এর পর পৃথিবীর আকর্ষণ কাটিয়ে চাঁদের পথে পাড়ি দেবে মহাকাশ যানটি। এর পর ১৪ আগস্ট চাঁদের অভিকর্ষজ টান যুক্ত এলাকার মধ্যে প্রবেশ করবে এই চন্দ্রযান-২। এর পর ২০ আগস্টে চাঁদে পৌঁছবে এবং ৭ সেপ্টেম্বর অবতরণ করবে চন্দ্রযান-২। এখনও পর্যন্ত সবটাই খুবই স্বাভাবিক ও পরিকল্পনা অনুযায়ী ঠিক ভাবেই চলছে।

পড়ুন – ‘চন্দ্রযান ২’-এর সফল উৎক্ষেপণের পরে আরও একটি খুশির খবর শোনাতে চলেছে ইসরো

প্রথম, দ্বিতীয়, তৃতীয় কক্ষপথ পরিক্রমণ সম্পূর্ণ করেছিল ২৪ জুলাই, ২৬ জুলাই ও ২৯ জুলাই।

প্রথমবার চন্দ্রযান পাঠানোর সময় ব্রিটেন, আমেরিকা ও ইউরোপিয়ান স্পেস এজেন্সি ইসরোর সঙ্গে ছিল। সে বারে খরচ পড়েছিল ৪৫০ কোটি টাকা। এই বারের খরচ এক হাজার কোটি টাকা।

এই বারের চন্দ্রাবতরণের দিনও লাইভ দেখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য প্রথমবারের চন্দ্রাভিযানও সরাসরি দেখেছিলেন তিনি। প্রসঙ্গত, ২০২২ সালের মধ্যে ‘গগনযান-এ’ করে মহাকাশে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী।

চন্দ্রযান-২ সম্পর্কে আরও খবর পড়তে ক্লিক করুন এই লিঙ্কে

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here