ওয়েবডেস্ক: এ রকম ঘটনা আগে কখনও ঘটেনি। টেলিস্কোপের সাহায্যে এই প্রথম কোনো গ্রহের জন্মের মুহূর্তের সাক্ষী থাকলেন বিজ্ঞানীরা। দেখলেন কী ভাবে জন্ম নিল একটি গ্রহ। গ্রহ জন্ম নেওয়ার ছবিটি যে একশো শতাংশ ঠিক, সে কথাও জানিয়ে দিয়েছে নাসা।

চিলেতে অবস্থিত ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরির বিশাল টেলিস্কোপ ব্যবহার করে ছবিটি তুলেছেন বিজ্ঞানীরা। সেখানে দেখা যাচ্ছে ছবির একদম মাঝামাঝি একটি কালো বৃত্ত মতো রয়েছে। তার ডান দিকে উজ্জ্বল গোল জিনিসটি হচ্ছে জন্ম নেওয়া সেই গ্রহ। এর চার পাশে গ্যাসের আস্তরণ দেখা যাচ্ছে। গবেষকরা বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে নিখুঁতভাবে জানার চেষ্টা করছেন পরিপূর্ণ ভাবে গ্রহটি বিকশিত হতে কতটা সময় লাগতে পারে। ধীরে ধীরে এর নক্ষত্রের চার দিকে একটি কক্ষপথও তৈরি হচ্ছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

PDS 70
এই সেই নতুন গ্রহ

গ্রহটির নাম দেয়া হয়েছে পিডিএস ৭০বি। পৃথিবী থেকে ৩৭০ আলোকবর্ষ দূরে এর অবস্থান বলে জানা গিয়েছে।

মাক্স প্লাঙ্ক ইনস্টিটিউটের গবেষক আন্ডি মুলার বলেছেন, “নতুন গ্রহটি আমাদের জ্ঞানের অনেক পথ খুলে দিয়েছে। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে তাতে মনে হচ্ছে এই গ্রহের তাপমাত্রা বর্তমানে ১ হাজার ৮৩২ ডিগ্রি ফারেনহাইট।” ছবিটার মধ্যে হলুদ রঙের যে ডিস্কের মতো বস্তু দেখা যাচ্ছে, ওখান থেকেই এই গ্রহ জন্ম নিয়েছেন বলে জানান এই ইনস্টিটিউটের আরও এক গবেষক মারিয়াম কেপলার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here