সৌরজগতের বাইরে ‘বাসযোগ্য’ গ্রহে জলের সন্ধান পেলেন বিজ্ঞানীরা

0

ওয়েবডেস্ক: সৌরজগতের বাইরের এক গ্রহেও জলের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। তাপমাত্রাও পৃথিবীর মতো হওয়ার ফলে সেখানে প্রাণও থাকতে পারে বলে মনে করছেন তাঁরা।

‘নেচার অটোনমি’ নামক এক জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বিজ্ঞানীরা জানিয়েছেন,
ওই গ্রহের নাম কে২-১৮বি। সেটি পৃথিবী থেকে আট গুণ ভারী ও আয়তনে দু’গুণ বড়ো। এমনকি তার নক্ষত্রটির থেকে সে এমন একটি দূরত্বে রয়েছে যা খুব দূরেও নয়, আবার খুব কাছেও নয়। ফলে সেখানে জল থাকা খুবই স্বাভাবিক।

আরও পড়ুন সকাল থেকে অঝোর বর্ষণ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

এই গবেষণাপত্রটির সহ-লেখক তথা ইউনিভার্সিটি কলেজ লন্ডনের জ্যোতির্বিজ্ঞানী জিওভান্না টিনেট্টি সংবাদসংস্থা এএফপিকে বলেছেন, “সৌরজগতের বাইরে যত গ্রহ নিয়ে গবেষণা হয়েছে তার মধ্যে এখানে জলের অস্তিত্ব পাওয়া গিয়েছে। এই গ্রহে মহাসাগরও থাকতে পারে বলে আমরা আশাবাদী। তবে সেটা নিশ্চিত করে এখনও বলছি না।”

জলের খোঁজে চাঁদ থেকে মঙ্গল, খুঁজে দেখার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। কিন্তু এখন আপাতত কে২-১৮বি নিয়ে আশায় বুক বাঁধছেন বিজ্ঞানীরা। তথ্য বলছে, এখনও পর্যন্ত সৌরজগতের বাইরে যে ৪০০০ গ্রহ আবিষ্কার হয়েছে তার মধ্যে জলের সন্ধান একমাত্র এটিতেই মিলেছে। এখানে বায়ুমণ্ডলও রয়েছে। বাকি গ্রহগুলি বেশির ভাগই গ্যাসের দৈত্যাকার পিণ্ড বা একতাল বিশাল পাথুরে জমি নিয়ে তৈরি যেখানে কোনো মতেই বায়ুমণ্ডল থাকা সম্ভব নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here